ডোমেইন কি? এবং কেন?

অনেকেরই প্রশ্ন ডোমেইন কি? ডোমেইন এর কাজ কি? ডোমেইন নিয়ে যাদের প্রশ্ন আছে আশা করি এই আর্টিকেল টি পড়ার পর ডোমেইন নিয়ের আর কোন প্রশ্ন থাকবে না।

ডোমেইন ইংরেজি শব্দ DOmain যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে। আপনার অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা Address হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম । এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে। বিশ্বের সবাই ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে এ নাম ব্যবহার করে ।

যেমনঃ
প্রত্যেক মানুষের একটা করে নাম থাকে। এই নাম ইউনিক নয়। যেমন আমার নাম মতিউর। আপনি খুজে দেখবেন এরকম হাজারো মতিউর আছে।

ঠিক তেমনি ডোমেইন নাম একটা ওয়েবসাইটের নাম।এই ওয়েবসাইটের নাম ইউনিক হয়। যেমন www.motiur.com সারা বিশ্বে একটাই আছে । মুল কথা হচ্ছে ডোমেইন নাম সম্পূর্ণ ইউনিক অর্থাৎ একটি ডোমেইন পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই, ঠিক মোবাইল নাম্বারটাকে উধাহরন হিসেবে দেখতে পারেন,যেমন আপনার ফোন নাম্বারের সাথে আর কারো নাম্বারের মিল নেই ।

ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এর ঠিকানা । যার মাধ্যমে, ব্যবহারকারী আপনার ওয়েবসাইটটি খুঁজে পাবে । যেমন উদাহরন হিসেবে দেখতে পারেন www.satthost.com একটি ডোমেইন নেম।এই ডোমেইন পৃথিবীতে একটাই আছে । আবার ডোমেইন নেম এর পরিবর্তে আইপি এড্রেস ব্যবহার করেও আপনার ওয়েব সাইটে প্রেবেশ করতে পারবে বা যে কোন ওয়েব সাইট ভিজিট করা যায় । আইপি এড্রেস সাধারণত সংখ্যায় থাকে ।
যেমন; 10.251.254 একটি আইপি এড্রেস ।
একটি ওয়েবসাইট এ বেশ কিছু অংশ থাকে ।

যেমনঃ

http://www.sattit.com একটি ডোমেইন নেম ।
http://www.sattacademy.com একটি ডোমেইন নেম ।
http://www.satthost.com একটি ডোমেইন নেম ।
http://www.satt.team একটি ডোমেইন নেম ।
প্রথম ডোমেইন টি লক্ষ করুণ ।এখানে, “http://” অংশটুকু হচ্ছে প্রোটোকল, “www.” হচ্ছে Hostname, “sattit” হচ্ছে প্রতিষ্ঠানের নাম/ডোমেইন নেম/2nd Level Domain এবং “.com” অংশটুকু হচ্ছে ডোমেইন এক্সটেনশন । অর্থাৎ একটি সাইটের গঠনঃ প্রোটোকল//:ওয়েব.ডোমেইন নেম.ডোমেইন এক্সটেনশন ।

একটি ওয়েবসাইট তৈরির প্রথমেই যা আলোচনায় আসে তা হচ্ছে এই ডোমেইন কি হবে। আসুন ডোমেইন সম্পর্কে আরো একটু জেনে নিইঃ

একটি ওয়েবসাইট এর সকল ফাইল একটি সার্ভার (কম্পিউটার) এ থাকে। প্রত্যেক সার্ভার এর একটি নির্দিষ্ট IP Address (Internet Protocol Address) থাকে। যার মাধ্যমে ঐ সার্ভারকে ইন্টারনেট এ খুঁজে পাওয়া যায়। যেমন আমাদের ওয়েবসাইট এর সার্ভার এর IP Address হতে পারেঃ 10.115.128.122 কিন্তু এভাবে তো আর সব ওয়েবসাইট এর IP Address মনে রাখা সম্ভব না। এই সমস্যা দূর করে দেয় Domain ।

একটা Domain এর জন্য IP Address সেট করা থাকে। ফলে সেই Domain লোড করলে ঐ ওয়েবসাইট লোড হয়।
sattit.com এটা হচ্ছে আমাদের সাইট এর Domain । এটা লোড করলেই আমাদের ওয়েবসাইট লোড হবে।প্রত্যেকটি Domain প্রধানত ২টি অংশ নিয়ে গঠিত। একটি হচ্ছে Domain Name এবং আরেকটি Domain Suffix ।

sattit.com এই ডোমেইন এর sattitহচ্ছে Domain Name এবং .com হচ্ছে Domain Suffix বা ডোমেইন এক্সটেনশন ।

Domain Name এ সর্বনিম্ন ৩ টি অক্ষর থাকতে হবে আর সর্বোচ্চ ৬৩ টি অক্ষর থাকতে পারবে। শুধু ইংরেজি অক্ষর, ০-৯ পর্যন্ত সংখ্যা আর “-” (Hyphen) Domain Name এর ভিতর ব্যাবহার করা যাবে।

ডোমেইনের বিভিন্ন ধরনঃ

Domain আবার কয়েক ধরনের হয়ে থাকে।
TLD = Top Level Domain । যেমনঃ .com, .org, .net, .info, .pw, .me ইত্যাদি। এগুলো হচ্ছে সর্বোচ্চ লেভেল এর Domain ।

gTLD = Generic Top Level Domain Top Level Domain গুলোর মধ্যে যেগুলো কোন দেশের সাথে সংশ্লিষ্ট না তাদেরকে gTLD বলে। .com, .org, .net, .info ইত্যাদি কিছু সংখ্যক Generic Top Level Domain । আর .in, .pk ইত্যাদি Generic Top Level Domain নয়।

SLD = Sub Level Domain: Domain Name এর আগে কিছু থাকলে তাকে Sub Level Domain বলে। যেমন blog.sattacadey.com এখানে blog. হচ্ছে Sub Level Domain । একটা Domain এ একাধিক Sub Level Domain থাকতে পারে। যেমন motiur.blog.sattacademy.com ইত্যাদি ।

ccTLD = Country Code Top Level Domain । বিভিন্ন দেশের নিজস্ব যেই ডোমেইনগুলো থাকে তারা হচ্ছে Country Code Top Level Domain । যেমন .bd(Bangladesh), .pk (Pakistan), .us (America), .uk (United Kingdom), .in (India) ইত্যাদি ইত্যাদি।

বিশ্বের প্রথম Domain হচ্ছে symbolics.com । এটা Massachusetts computer company রেজিস্টার করেছিল Symbolics দ্বারা মার্চ ১৫, ১৯৮৫ সালে।

টপ লেভেল ডোমেইনঃ .com .net .org .info ইত্যাদি ডোমেইনকে টপ লেভেল ডোমেইন বলা হয়। (এইসব ডোমেইন কিনতে হয়)

ফ্রী ডোমেইনঃ .blog.com .xtgem.com .blogspot.com .tk, wordpress.com, weebly.com ইত্যাদি ডোমেইনকে ফ্রী ডোমেইন বলা হয়। (এইসব ডোমেইন ফ্রীতে পাওয়া যায়)

একটি টপ লেভেল ডোমেইনের দাম ১বছরের জন্য 700-1000 টাকা পর্যন্ত হতে পারে। আমাদের কাছ থেকে ডোমেইন নিতে চাইলে যোগাযোগ করতে পারেন।

অনেক সময় বিভিন্ন ডোমেইন বিক্রেতা কোম্পানি নিজেদের প্রমোট করার জন্য কম মূল্যে ডোমেইন বিক্রি করে থাকে।

যেমন www.satthost.com বর্তমানে মাত্র ৯৯ টাকায় দিচ্ছে .xyz ডোমেইন

ডোমেইন কিনতে যোগাযোগ করুনঃ
www.satthost.com
mobile:01850054500

You may also like...

1 Response

  1. Motiur Rahman বলেছেন:

    ডোমেইন কেনার বিশ্বস্ত প্রতিষ্ঠানঃ http://www.satthost.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.