SSD হোস্টিং

SSD বা Solid-state drive সার্ভারের গতি অনেগুন বৃদ্ধি করে। আর এই সার্ভারের খরচ বেশি হওয়ায় প্রতিষ্ঠানগুলো SSD হোস্টিং নাম দিয়ে বিক্রি করে। তবে আজকের আলোচনায় হার্ডডিস্কের তুলনায় SSD কি সুবিধা প্রদান করে আলোচনা করা হলো

যে সব সার্ভার হার্ডডিস্কের পরিবর্তে SSD ব্যবহার করে তাদের অনেকে SSD হোস্টিং নাম দিয়েছেন। মূলতঃ কাস্টমারকে SSDর সুবিধা বুঝাতে এটি করা হয়েছে। অনেকেই কত গিগাবাইট হোস্টিং কত টাকা সেই হিসাব নিয়ে হোস্টিং এর দাম বিচার করে। কিন্তু হার্ডডিস্কের কারনে কম্পিউটার অনেক দেরীতে রেসপন্স করে।
ভবিষ্যত সার্ভারগুলোতে হয়তো আপনি আর হার্ডডিস্ক দেখতেই পাবেন না। নিচে SSD টেকনোলজী তুলে ধরা হলো, সেই সাথে হার্ডডিস্কের তুলনায় SSD কি সুবিধা তাও বলে দেওয়া হলোঃ

সলিড স্ট্যাট ড্রাইভ (SSD) কি?
সলিড স্ট্যাট ড্রাইভ কে অনেক সময় সলিড স্ট্যাট ডিস্ক বা ইলেক্ট্রিক্যাল ডিস্কও বলা হয়ে থাকে। তবে এটিতে হার্ডড্রাইভের মতো কোন ডিস্ক থাকে না বা কোন ম্যাকানিক্যাল যন্ত্রও থাকে না। এটিতে অনেক সংখ্যক ইলেক্ট্রিকেল সারকিট (IC) একত্রিতভাবে চীপ আকারে থাকে যাতে তথ্যগুলো সঞ্চয় করা হয়।
হার্ড ড্রাইভ বা ফ্লপি ড্রাইভে মূলতঃ একটি ম্যাগনেটিক ডিস্ক ঘোরে এবং ম্যকানিক্যাল হেড-এর মাধ্যমে ডিস্কে তথ্য সঞ্চয় হয়। আর তাই SSD হার্ডড্রাইভের চেয়ে দ্রুত তথ্য প্রদানে সক্ষম। SSD এর দামও হার্ডড্রাইভের প্রায় দশগুণ বেশি।

টেকনোলজীঃ
SSD তৈরীর প্রথম দিকে ডিরেম দিয়ে বানানো হতো এবং এটিতে আলাদাভাবে বিদ্যুত সরবরাহের ব্যবস্থা ছিল। বিদ্যুত বিচ্ছিন্ন হলে তথ্যগুলো ফ্লাস মেমরীতে সংরক্ষিত হতো। বর্তমানে বেশিভাগ প্রতিষ্ঠানই NAND ফ্লাস চীপ দিয়ে SSD তৈরী করা হয়। এই ফ্লাস চীপগুলো SSD তে প্যারালাল সংযোজিত থাকে।

হার্ড ডিস্ক ও সলিড স্ট্যাট ডিস্কের মধ্যে পার্থক্যঃ
১. চালু হওয়া:
সলিড স্ট্যাট ড্রাইভ মিলি সেকেন্ডে চালু হয়ে কাজের উপযোগি হয়ে যায়। সলিড স্ট্যাট ড্রাইভের ইলেক্ট্রিক চীপে পাওয়ার পাওয়া মাত্র সচল হয়। হার্ড ডিস্ক ড্রাইভে বিদ্যুৎ সংযোগ দিলে এর ডিস্কগুলো ঘোরা শুরু করে, হেডটি নির্দিষ্ট স্থানে যায় ইত্যাদি কারনে কয়েক সেকেন্ড সময় লেগে যায়।

২. রেনডম একসেস টাইমঃ

যা যে কোন তথ্য সলিড স্ট্যাট ড্রাইভ থেকে সরাসরি পাওয়া যায়। এবং এতে কয়েক মাইক্র সেকেন্ড সময় লাগে। হার্ডডিস্কের তথ্যগুলো ডিস্কের নির্দিষ্ট স্থান থেকে নেওয়া এবং র‍্যাম এ পাঠানোতে ৩ থেকে ১২ মিলি সেকেন্ড সময় লেগে যায়।

৩. ডাটা ট্রান্সফার রেটঃ
SSDতে একটা প্রতি সেকেন্ডে (SSDর ধরন অনুসারে) ১০০ থেকে ৬০০ মেগাবাইট প্রর্যন্ত ডাটা ট্রান্সফার করা যায়। এটিতে একটি নির্দিষ্ট ডাটা ট্রান্সফার সময় থাকে যা পরিবর্তন হয় না। হার্ড ড্রাইভে গড়ে ১৪০ মেগাবাইট/সেকেন্ড গতিতে ডাটা ট্রান্সফার হয়। আর এই গতি বিভিন্ন কারনে পরিবর্তিত হতে পারে। আপনার তথ্যগুলো ডিস্কের বিভিন্ন অংশে ছড়ানো (Fragmented) থাকলে বেশি সময় নিবে আবার একসাথে থাকলে কম সময় নিবে। এছাড়াও হার্ডডিস্কের ঘুর্ণন গতির উপরে ডাটা ট্রান্সফার রেট নিভর্র করে। ৪২০০ থেকে ১৫০০০ rpm (ঘুর্নণ প্রতি মিনিট) এর বিভিন্ন হার্ড ড্রাইভ পাওয়া যায়।

৪. শব্দঃ
SSD তে শব্দ হয় না কারন এটিতে কোন ম্যাকানিক্যাল যন্ত্র নাই। HDD তে হেড, একচুয়েটর, মটর ইত্যাদি ঘোরায় শব্দ বা ভাইব্রেশন হয়।

৫. ম্যাগনেটিক ফিল্ডঃ
HDD তে ম্যাগনেটিক ডিস্ক আছে তাই ম্যাগনেটিক ফিল্ডের কারনে তথ্য হারানো ও ডিস্ক নষ্ট হওয়ার ভয় আছে। SSD তে এরকম সমস্যা নাই।

৬. লাইফ টাইমঃ
হার্ড ডিস্ক SSD এর চেয়ে কম লাইভ টাইম। অনেক সময় ডিস্কে ব্যাড সেক্টর পরতে পারে, মটর জ্বলে যেতে পারে। SSDর চীপ নষ্ট হলে এটি নষ্ট হয়ে যায়।

৭. সাইজ ও ওজনঃ
বিভিন্ন ধরনের এবং সাইজের SSD রয়েছে। পণ্যের ধরন অনুসারে ১.৮ থেকে ৩.৫ ইঞ্চি পর্যন্ত আছে। সেমিকন্ডাক্টর চীপ হওয়ায় ওজন অনেক কম। এইচডিডি ৩.৫ ইঞ্চি ডিস্কই দেখা যায়। আর ওজন ২০০ থেকে ৭০০গ্রাম পর্যন্ত হয়।

৮. দামঃ
সম পরিমান মেমরীর SSDর দাম হার্ডড্রাইভের দামের প্রায় দশগুন।

9.ধারণক্ষমতাঃ

ধারণক্ষমতা বা ক্যাপাসিটির দিক থেকে সলিড স্টেট ড্রাইভ হার্ডড্রাইভ থেকে অনেক পিছিয়ে আছে। আপনি মাত্র কয়েক হাজার টাকা খরচ করেই একটি টেরাবাইট হার্ডড্রাইভ কিনে ফেলতে পারেন। কিন্তু টেরাবাইট সলিড স্টেট ড্রাইভ কিনতে অনেক টাকা খরচ হতে পারে।

আমরা ভাল হোস্টিং প্রভাইডারের কাছে আমাদের ওয়েবসাইট হোস্ট করার পরামর্শ দিয়ে থাকি। এছাড়া ও  বিস্তারিত ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে নিচের লিঙ্কগুলো ভিজিট করতে পারেন।

হোস্টিং জগতে সবচেয়ে কম মুল্যে  SSD  হোস্টিং  দিচ্ছে   স্যাট হোস্ট

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com   

সার্ভার কি?   

ওয়েব হোস্টিং- কি?

 ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?

ডেডিকেটেড সার্ভার কি?

 রিসেলার হোস্টিং  কি?

 ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং?

 উইনডোজ এবং লিনাক্স হোস্টিং?

স্যাট একাডেমি ব্লগে পাবলিশ এর জন্য আপনার যেকোনো লেখা পাঠাতে আমাদের ই্মেইল করুন info@sattit.com

অথবা এখানে ক্লিক করে সরাসরি পোস্ট করুন। আপনার লেখা রিভিউ শেষে পাবলিশ করা হবে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.