Site icon স্যাট একাডেমী ব্লগ

গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল পর্ব-০৭। প্রথম ১০০ দিন শিখবো দক্ষ ফ্রিলান্সার হবো। শেয়ার করবো।

প্রথম ১০০ দিন শুধু শিখবো দক্ষ ফ্রিলান্সার হবো। গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়ালের-৭ম পর্বে সবাইকে স্বাগতম , আশা করি গত পর্বের টিউটোরিয়াল গুলো বুঝতে পেরেছেন । কোন অংশে বুঝতে না পারলে অবশ্যই কমেন্টে মাধ্যমে আমাদের জানাবেন। চলুন শুরু করি ১০০ দিনের আজকের পর্ব – ০৭

ফটোশপ এডভান্সড সিলেকশন

পূর্বের টিউটোরিয়াল গুলোতে আমরা জেনেছি সিলেকশন টুল সম্পর্কে। ফটোশপের কাজ করার জন্য সিলেকশন টুল অত্যান্ত গুরুত্বপূর্ণ। আপনার কাজ কে নিখূত ভাবে করার জন্য গুরুত্ব অনেক। কিছু সাধারণ টুল ছাড়াও এর ফটোশপের এডভান্সড সিলেকশন টুল রয়েছে। আজকে সেগুলো সম্পর্কে জানবো।

কুইক সিলেকশন টুল/ম্যাজিক ওয়ান্ড টুল

একই ধরনের যায়গা দ্রুত সিলেক্ট করার জন্য কুইক সিলেকশন টুল অত্যন্ত কার্যকর। উদাহরনের ছবিতে ব্যাকগ্রাউন্ডে মোটামুটি একই ধরনের রং রয়েছে। এধরনের অবস্থায় এই টুল ব্যবহার করে খুব দ্রুত ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করা যাবে।

আবারো উল্লেখ করতে হচ্ছে, এই ব্যবস্থা মোটামুটি একই ধরনের অংশের জন্য বেশি কার্যকর।

ম্যাজিক ওয়ান্ড ব্যবহার

ম্যাজিক ওয়ান্ড এবং কুইক সিলেকশন টুল একসাথে অবস্থান করে। একটি থেকে অপরটিতে যাওয়ার জন্য তার ওপর মাউস চেপে ধরুন।

ম্যাজিক ওয়ান্ড কাজ করে রঙের ভিত্তিতে। এই টুল ব্যবহার করে যে রংএর ওপর ক্লিক করবেন সেই রং সিলেক্ট হবে। অপশন বারে টলারেন্স পরিবর্তন করে সিলেকশনের পরিমান কম-বেশি করা যাবে।

উদাহরনের ছবিতে ব্যাকগ্রাউন্ড সিলেকশনের জন্য ম্যাজি ওয়ান্ড ব্যবহার করে দেখুন।

টলারেন্স বাড়ালে একদিকে যেমন খুব দ্রুত সিলেক্ট করা যায়, অন্যদিকে ভুল অংশ সিলেক্ট হওয়ার সম্ভাবনা থাকে। যেমন ছবিতে চুলের কিছু অংশ সিলেক্ট হয়েছে। একে ডিসিলেক্ট করার জন্য Alt কি চেপে ধরে সেখানে ক্লিক করুন। অথবা টলারেন্স এর কমিয়ে নিন। আপনার ছবির প্রয়োজন অনুযায়ী টলারেন্স ঠিক করুন।

ল্যাসো, পলিগনাল ল্যাসো এবং ম্যাগনেটিক ল্যাসো টুল

ল্যাসো বা ফাস টুল ব্যাবহার করে যে কোন অসম যায়গা সিলেক্ট করতে পারেন। এই টুল সিলেক্ট করে যে অংশটুকু সিলেক্ট করতে চান তার চারিদিকে মাউস ড্রাগ করুন।

ল্যাসো পদ্ধতিতে যদি সরলরেখা ব্যবহার করে সিলেক্ট করতে চান তাহলে পলিগনাল ল্যাসো ল্যাসো টুল সিলেক্ট করুন।

কুইক মাস্ক ব্যবহার

এপর্যন্ত সিলেকশনের যে নানারকম পদ্ধতি বর্ননা করা হয়েছে এরথেকেও জটিল সিলেকশন যদি প্রয়োজন হয়, আরো সাবধানী হতে চান তাহলে কুইক মাস্ক ব্যবহার করতে পারেন।

ফটোশপে সিলেকশনের পদ্ধতিগুলি দুইধাপে উল্লেখ করা হল। সিলেকশন ফটোশপের জন্য যেমন গুরুত্বপুর্ন তেমনি দক্ষভাবে ব্যবহারের জন্য যথেষ্ট অভিজ্ঞতাও প্রয়োজন। শুরুতে হয়ত নিখুত কাজ নাও পেতে পারেন। কাজ করেই দক্ষতা বাড়াতে হয়।

আজ এই পর্যন্ত শেষ করলাম, কিন্তু একেবারেই শেষ করছি না আসছি আগামী পর্বে আবারো নতুন গুরুত্বপূর্ণ  টিউটোরিয়াল নিয়ে। সেই পর্যন্ত ভাল থাকবেন সবাই।

পূর্বের টিউটোরিয়াল পড়তে ক্লিক করুন :