স্যাট একাডেমী ব্লগ Blog

0

SSD হোস্টিং

SSD বা Solid-state drive সার্ভারের গতি অনেগুন বৃদ্ধি করে। আর এই সার্ভারের খরচ বেশি হওয়ায় প্রতিষ্ঠানগুলো SSD হোস্টিং নাম দিয়ে বিক্রি করে। তবে আজকের...

0

হোস্টিং কি?(what is web-hosting)

ডোমেইন হোস্টিং সম্পর্কে ধারাবাহিকভাবে সকল প্রশ্নের উত্তর দিচ্ছি আমাদের এই টিউটওরিয়ালে, আমাদের সাথেই থাকুন।
সার্ভার কি?   ওয়েব হোস্টিং- কি? ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?ডেডিকেটেড সার্ভার কি? রিসেলার হোস্টিং  কি? ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং? উইনডোজ এবং লিনাক্স হোস্টিং? ইত্যাদি এখান থেকে জানবেন

0

বিজ্ঞান সম্পর্কে পবিত্র কোরআন কী বলে?

ইতিহাসের এক ভয়াবহ বিপর্যয়ের মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে কোরআন নাজিলের মাস রমজান। শত শঙ্কা, উৎকণ্ঠা আর আশা-নিরাশার দুর্বিপাকে মুমিন মুসলমানরা নিজের সর্বোচ্চ ত্যাগ আর সংযম নিয়ে ব্রত রয়েছে কোরআনিক জীবনাচারের ঐকান্তিক প্রচেষ্টায়।

0

“হলিউড/বলিউড” – এই শব্দের ‘হলি’, ‘বলি’ এবং ‘উড’-এর অর্থ কী?

আমেরিকান ফিল্ম ইন্ডাস্ট্রির নাম হলিউড। USA এর ক্যালিফোর্নিয়া স্টেট এর হলিউড নামক স্থানে অবস্থিত এই ইন্ডাস্ট্রি তাই সেই জায়গার নাম অনুসারে হলিউড।

0

চোখের পানি ” কোনো সাধারন পানি নয়।

চোখের পানি ” কোনো সাধারন পানি নয়।চোখের পানি নিয়ে উইলিয়াম ফ্রে নামে একজন বিজ্ঞানী প্রায় ১৫ বছর গবেষণা করেছেন। গবেষণা শেষে তিনি বলেছেনঃ”চোখের পানি কোনো সাধারণ কিছু নয়। এটি পানি, শ্লেষ্মা, তেল, ইলেক্ট্রোলাইট-এর এক জটিল মিশ্রণ। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধী, যা চোখকে ইনফেকশন থেকে রক্ষা করে। এটি কর্নিয়াকে মসৃণ করে, যা পরিষ্কার দৃষ্টির জন্য অত্যাবশ্যকীয়। এটি কর্নিয়াকে যথেষ্ট আর্দ্র রাখে এবং অক্সিজেন সরবরাহ দেয়। এটি চোখের জন্য ওয়াইপার হিসেবে কাজ করে, যা চোখকে ধুয়ে ধুলোবালি থেকে পরিষ্কার করে।”

0

কিছু স্টাডি হ্যাক কী কী যা প্রতিটি শিক্ষার্থীর জানা উচিত?

পড়াশোনার সেরা সময় ভোর চারটের পর থেকে ৭ টার মধ্যে। রাত জেগে পড়াশোনা করে সকাল ১০ টায় ঘুম থেকে ওঠা রীতিমতো আত্মঘাতী।
কোনো একটা বিশেষ বিষয় একনাগাড়ে এক ঘন্টার বেশি পড়া উচিত নয়। প্রতি ঘন্টা পরপর বিষয় পরিবর্তন করাটা কার্যকরী। এটি আমি নিজেও করে দেখেছি।
পরীক্ষা দিতে যাওয়ার আগে গান শুনুন এবং সম্ভব হলে নেচে নিন। হালকা মনে পরীক্ষা দিলে চাপ সামাল দেয়া আর সমস্যা সমাধানের দক্ষতার উন্নতি হয়। এটিও আমি এপ্লাই করে ভালো ফল পেয়েছি।
পড়ার ফাঁকে ফাঁকে একটু পায়চারি করে নিন। মস্তিষ্ক আরো বেশি সক্রিয় হয়ে উঠবে।

0

মাকড়সার জাল কী দিয়ে তৈরি? বিস্তারিত বৈজ্ঞানিক ব্যাখ্যা

মাকড়সাকে আমার ব্যাক্তিগত ভাবে রহস্যময় প্রাণী মনে হয়। বিবর্তনের ধাপে ধাপে সকল প্রাণীই বেঁচে থাকার তাগিদে নিজেকে পরিবর্তন করে আসছে। মাকড়সাও থেমে নেই।

0

পৃথিবীতে কয়টি দেশ আছে এবং কী কী?

পৃথিবীতে দেশের সংখ্যা ২৩৩ টি। এর মধ্যে সার্বভৌম দেশের সংখ্যা ২০৩ ও স্বাধীন দেশ ১৯৫ টি। অর্থাৎ ৩৮টি দেশ এখনও পরাধীন।

0

হ্যাকাররা কিভাবে অন্যের তথ্য হ্যাক করে?

হ্যাকার হচ্ছে সেই ব্যক্তি যিনি বা যারা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে অন্যের কম্পিউটার বা ডিভাইসে অননুমোদিত এক্সেস অর্জন করতে পারেন। মূলত তারা নেটওয়ার্কিং এবং সফটওয়্যার এর বিষয়ে যথেষ্ট এক্সপার্ট হয়ে থাকেন এবং তাদের এসকল জ্ঞান ব্যবহার করে তারা অন্যের কম্পিউটারে অবৈধভাবে অনুপ্রবেশ করে থাকেন।

0

ব-দ্বীপ কী? বাংলাদেশকে কেন ‘ব-দ্বীপ’ বলা হয়?

আসলে ব-দ্বীপ সম্পর্কে ধারনা পাওয়ার জন্য আমাদের একটা বিষয় সম্পর্কে জানা দরকার। ব-দ্বীপ শব্দটি আসলে গ্রিক ∆ (ডেলটা) এর থেকে এসেছে। ব-দ্বীপ সমুহকে ইংরেজীতে Delta বলা হয় কারন এর গঠন অনেকটা গ্রিক ∆ এর মতো। বাংলায় ব বর্ণটির সাথে ডেলটা এর মিল থাকায় বাংলায় ব-দ্বীপ নামটি প্রচলিত হয়।

0

বাংলাদেশ শব্দটি প্রথম কে ব্যবহার করেন, কিভাবে এই নামের সৃষ্টি ?

যেখানে “বাংলা” শব্দের উৎপত্তি হয়েছে সংস্কৃত শব্দ “বঙ্গ” থেকে। আর্যরা “বঙ্গ” বলে এই অঞ্চলকে অভিহিত করতো বলে ইতিহাস থেকে জানা যায়। তবে বঙ্গে বসবাসকারী মুসলমানরা এই “বঙ্গ” শব্দটির সঙ্গে ফার্সি “আল” প্রত্যয় যোগ করে। এতে নাম দাঁড়ায় “বাঙাল” বা “বাঙ্গালাহ্”।

0

পৃথিবীর সবচেয়ে বড় রহস্যময়ী বই “দি ভয়ানিচ মানসস্ক্রিপ্ট

১০ সেপ্টেম্বর ১৯১২ ক্রিস্টাব্দে পোল্যান্ডের একজন বড় ব্যাবসায়ী আলফ্রেড ভয়ানিচ প্রথম এই বইটি উদ্ধার করেন (কোনো এক জায়গা থেকে)। সেই সময় এটি এমন একটি বই ছিল যা দিয়ে হয়তো পৃথিবীর অনেক অজানা আবিষ্কার উদ্ধার করা সম্ভব হবে অথবা নিজেই অজানা এক রহস্য হয়ে দাঁড়াবে।