Site icon স্যাট একাডেমী ব্লগ

জীবনটাকে বুঝুন

জীবনটাকে বুঝুন

~~জীবনটাকে বুঝুন

•আপনি যদি মৃত্যুকে মেনে নিতে না পারেন, আপনার বাঁচার কোন অধিকার নেই।

•আপনি যদি হার কে মেনে নিতে না পারেন, আপনার জেতার অধিকার নেইl

•ইচ্ছে, চাওয়া, স্বপ্ন এগুলির ভেঙে যাওয়া যে মেনে নিতে পারেনা, তার স্বপ্ন দেখার অধিকার নেই।

আপনি যেই হোন না কেন… পৃথিবীতে এসেছেন শুধুই কি ভোগ বিলাসিতা আর মৃত্যুর জন্যে..? আপনি কে আমি জানিনা, আপনি কোন পরিস্থিতিতে আছেন আমি তা জানিনা, শুধু জানি এই পৃথিবী আপনার ভাল কর্মের দিকে তাকিয়ে আছে। আল্লাহ্‌ আপনাকে ভালোভাবে বেচে থাকার সুযোগ দিয়েছেন, আপনার হাত , পা, মুখ, চোখ, কান ও মোটামুটি একটা পরিবার আছে বা এর মধ্যে অন্তত কিছু একটা হলেও আছে । তার মানেই হল কিছু মানুষ আছে যাদের আপনার যা আছে তা নেই , আর তাদের এই পৃথিবীতে ভালভাবে বাঁচতে হলে আপনার সাহায্যের প্রয়োজন। পৃথিবীর কোন না কোন প্রান্তে তারা আপনার জন্যে অপেক্ষা করছে। আপনার করা ভালকিছুর ফল ভোগ করা তাদের প্রাপ্য , কারণ আল্লাহ্‌ আপনাকে যা দিয়েছেন তাদেরকে তা দেননি, বা দিয়েও কেড়ে নিয়েছেন।

সিরিয়ান, আফগানি, ইরাকি, রানা প্লাজায় মরা মানুষগুলির কথা একটু ভাবুন। ভাবুন তাদের কথা যারা শেষ বয়সে ক্যান্সার বা মাঝ বয়সেই বড় বড় রোগে ভুগছেন, সেটি কদিন পর আপনিও হতে পারেন। কথাগুলি ভাবুন, আমাদের কেন আল্লাহ্‌ এত ভাল রেখেছেন, কেন সবকিছু আমাদের সুন্দর অন্যদের কেন নেই। নিশ্চয় এর পেছনে কোন একটা কারণ তো লুকিয়ে আছে আর তা হলো মানবতা। একে অন্যের জন্যে একটু ভাবা, একটু এগিয়ে আসা। আপনি নিজের জন্যে ভালকিছু করবেন, এই পৃথিবীতে সফলভাবে বাঁচবেন কিনা জানিনা, সুস্থ দেহ ও সবল মস্তিষ্ক থাকার পরেও যদি, যারা আপনার দিকে চেয়ে আছের তাদের জন্যে কিছু করে যেতে না পারেন তবে নিশ্চিত আল্লাহ্‌র কাছে দায়ী থাকবেন।

যারা হতাশায় ভুগছেন নিজের ক্যারিয়ার বা স্বপ্ন নিয়ে তাদের বলি ,নিজের জন্যে বাঁচা বন্ধ করুন, নিজের স্বপ্নে বাঁচা বন্ধ করুন। দেখবেন অটোমেটিক রাস্তা পেয়ে গেছেন কি করবেন না করবেন। সরকারি চাকরী নাকি বেসরকারি, নাকি কিছু একটা বিজনেস হয়তো আপনার দিকে তাকিয়ে আছে, আর আল্লাহ্‌ সেই রাস্তা বের করে দিবেন।

সমাজে প্রচুর মানুষ আছে যাদের খুব খুব বেশি আপনাকে প্রয়োজন, হস্পিটাল ,রেলস্টেশন বা কিছু বস্তি বা গ্রামে গেলেই এদের দেখা পাবেন। একবার তাদের জন্যে ভেবে নিজের লক্ষ্য সাজান, দেখবেন রাস্তা বের হয়ে যাবে। তখন আর মনে হবেনা, ওহ হো আমিতো ডক্টর হতে পারিনি, আমার তো বিসিএস ক্যাডার হবার খুব ইচ্ছে ছিল, এইসব ভেবে আর কখনো হারবেন না। জীবনটাকে বুঝুন, কেন এসেছেন এই পৃথিবীতে, আপনার প্রশ্নের সব উত্তর পেয়ে যাবেন। কেন আপনি ডাক্তার হতে পারলেন না, কেন আপনার এইটা হলোনা ঐটা হলনা। শুধু নিজেকে গুটিয়ে বন্ধ রাখবেন না, আল্লাহ্‌র প্রতি কৃতজ্ঞতা ও ভরসা রেখে কিছু মানুষের কল্যানের দিকে চেয়ে লড়তে থাকুন কোন লক্ষ্য নিয়ে। সফলতা আর অন্যের মুখে হাসি ফোটানোর শান্তি আপনাকে ছুঁয়ে যাবে।

শুভ কামনা,

ধন্যবাদ
@মি. পিয়াস

Exit mobile version