SEO ধারাবাহিক বাংলা টিউটোরিয়াল পর্বঃ ২

SEO কীঃ

SEO এর পূর্ণরুপ  সার্চ ইন্জিন অপটিমাইজেশ  Search engine Optimization।সার্চ ইন্জিন অপটিমাইজেশন এমন একটা পদ্ধতি যার মাধ্যমে আপনি সার্চ ইন্জিন ব্যবহার করে আপনার সাইটকে বিনামূল্য সকলের কাছে পৌছে দিতে পারেন।

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই প্রায় সার্চ ইন্জিন এর সাথে পরিচিত। ask , bingo, পিপীলিকা  google, yahoo, ইত্যাদি।তার মধ্যে সবচেয়   জনপ্রিয় সার্চ ইন্জিন হচ্ছে গুগল। আমরা যখন কোন কিছু  সম্পর্কে   ইন্টারনেট থেকে জানতে  চাই তখন আমরা সার্চ ইন্জিনে তা সার্চ করে থাকি। যেমন আপনি যদি বাংলাদেশের সবগুলো জেলার নাম জানতে চান তাহলে আপনাকে  যেকনো সার্চ ইঞ্জিনের সার্চ বক্সে লিখতে হবে” বাংলাদেশের জেলাসমুহ” অথবা”all district of Bangladesh”অথবা   “বাংলাদেশের জেলার তালিকা”।  সার্চ দিলে দেখবেন কিছুক্ষণ পর অনেক গুলো ওয়েব সাইটের লিংক আপনার সামনে এসে হাজির।

 আপনি কেন সার্চ ইঞ্জিনের মাধ্যমে সার্চ দিবেন?

কারন  হচ্ছে আপনি তো জানেন না  বাংলাদেশের জেলাগুলোর নামের তালিকা কোন ওয়েবসাইটে আছে।  আপনি যখন সার্চ দিবেন তখন আপনার সামনে অনেকগুলো ওয়েবসাইট আসবে, যে ওয়েবসাইটের মধ্যে বাংলাদেশের জেলাগুলোর তালিকা দেওয়া  আছে।  এখন প্রশ্ন হচ্ছে  সবগুলো ওয়েবসাইটে কিন্তু একই রকম  করে লেখা নাই। যেহেতু একাধিক  ওয়েবসাইট এর লিঙ্ক আসবে সেহেতু সাধারনত প্রথমে যে  ওয়েবসাটের লিঙ্ক থাকবে আপনি সাধারনত সেখানেই প্রবেশ করবেন।

যার  ওয়েবসাইটে আপনি প্রবেশ করলেন  তার  ওয়েবসাইটটি কিন্তু এমনি এমনি  একদম প্রথমে দেখায় নি। এর জন্য তাকে কিছু পদ্দ্বতি অবলম্বন করতে হয়েছে। আর সেটাকেই  বলে SEO।

আসুন একটু গভীর ভাবে জেনে নেই। আপনার   মনে ধারনা আসতে পারে এই ওয়েবসাইট  গুলোর লিংক কী ভাবে এখানে এলো। গুগল কি সাইটগুলোকে বাছাই করেছে নাকি সাইটগুলোকে গুগলে সাবমিট করার জন্য কেউ আবেদন করেছে। উপরের দুটো ভাবনাই ঠিক।তবে আগে আবেদন তার পর বাছাই করা। আর সার্চ ইন্জিন অপটিমাইজেশন হল এই দুই এর সমন্বয়। অর্থাৎ সঠিক ভাবে সার্চ ইন্জিনে সাইট সাবমিট থেকে শুরু করে এর বাছাইকরণ করার সবই সার্চ ইন্জিন অপটিমাইজেশন।

সার্চ ইন্জিনে সাবমিট করা সকল সাইটকে গুগল একটা লিস্ট বা ফলাফল প্রকাশ করে। সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর প্রধান কাজ থাকে এই তালিকায় প্রথম পেজে থাকা। আর গুগল এই তালিকা প্রকাশ করে একটি সাইটের জনপ্রিয়তা, প্রয়োজনীয়তা,গুরুত্বপূর্ণতা সহ সকল কোয়ালিটি বিবেচনা করে। আর এসইও এর কাজ হল একটি সাইটের সার্চ ইন্জিনের জন্য কোয়ালিটি সম্পন্ন করে তোলা।

SEO করার  কারণঃ

প্রশ্ন  করতে পারেন SEO  কেনো করবো? এর সহজ উত্তর হয় ওয়েব সাইটের ভিজিটর বা ট্রাফিক বাড়ানো। একটি ভিজিটর ছাড়া ওয়েব সাইট এর কোন মূল্য নেই। একবার একটু চিন্তা করুন। আপনার একটা   বিশাল  দোকান আছে,  কিন্তু আপনার  যদি কাস্টমার না থাকে তাহলে আপনার এই  দোকান দিয়ে কি লাভ। আর ভিজিটর বাড়ানোর মূল্য রয়েছে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের এর গুরুত্ব। সার্চ ইন্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্যগুলো  নিম্নরুপঃ

  • এর মাধ্যমে আপনার সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া।
  • আপনার ওয়েব সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি করা।
  • সাইটের ভিজিটর বৃদ্ধি করা।
  • বিভিন্ন ধরনের অনলাইন আয় করার প্লাটফর্ম হিসাবে কাজ করে।
  • তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসাবে কাজ করে।

SEOএর  উপকারীতাঃ

এসইও এর প্রয়োজনীয়তা বা উপকারীতা কথা বলে শেষ করা যাবে না। আপনার ওয়েব সাইটের ট্রাফিক বাড়াতে এর মত পদ্ধতির  প্রয়োজনীয়তার  সীমা  নাই । কেউ আপনার সাইটকে মুখস্ত করে রাখবে  সেই  সময়  হারিয়ে গেছে।

আইনাস্টাইন  তার নিজের ফোন নাম্বার মুখস্ত   রাখতেন না , তিনি বলতেন আমি যা খুজে পাই তা কেন মুখস্ত রেখে আমার ব্রেন্রের  কিছু অংশ জুড়ে রাখব।

ঠিক তেমনি বর্তমানে মানুষ হয়ে ওঠেছে অলস। যা খুজে পাচ্ছে তা কেন  মুখস্ত করে রাখবে। আর  আপনার ওয়েব সাইটের যদি সঠিক SEO  করা হয় তাহলে  আপনি আপনার সাইটকে সকলের সামনে তুলে ধরতে পারবেন। আপনার সাইটের ব্যবসায়িক ভাবে প্রচার প্রচারণা করার জন্য সার্চ ইন্জিন অপটিমাইজেশন  করা শুধু   প্রয়োজন বললে হবে না , প্রয়োজনের চেয়ে বেশি কিছু অলাইন মার্কেটিং করা, নতুন পণ্য সকলের সামনে তুলে ধরা, নতুন নতুন সফটওয়্যার এর প্রচার প্রচারণা সহ সকল কাজ সহজ করে দিয়েছে SEO।

আজ এ পর্যন্তই।
SEOএর প্রয়োজনীয়তা   সম্পর্কে    কিছুটা ধারনা পেলেন।
আমাদের সাথেই  থাকুন। ধারাবাহিকভাবে টিউটোরিয়ালগুলো পড়তে থাকুন। যেকোনো প্রয়োজনে কমেন্ট করুন।
স্যাট একাডেমির ফেসবুক পেজে যুক্ত হয়ে আমাদের কাছে   জানাতে পারেন আপনার  কথাঃ www.facebook.com/sattbd/

 SEO ধারাবাহিক বাংলা টিউটোরিয়াল পর্বঃ১? 

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.