শিলিগুড়ি-সিকিম ভ্রমণ মাত্র ১৫ হাজার টাকায়

গত ৪ এপ্রিল ২০১৯ আমরা ওয়ার্ডক্যাম্প কলকাতা অংশগ্রহণ করেছিলাম। আমরা মোট ৬ জনের একটা টিম কলকাতা গিয়েছিলাম ২ তারিখ এবং ফিরেছি ১০ তারিখ। সেই অভিজ্ঞতার আলোকেই আজকের লেখা। ভ্রমণের আগে অবশ্যই পাসপোর্টের প্রথম পাতার, ভিসার এবং ছবি মোট ১০ সেট ফটোকপি করে নিবেন।

সিকিম গিয়েও করতে পারবেন তবে করে নিয়ে যাওয়াই ভালো। কারন প্রতিটা লোকেশনে অনুমতি নেওয়ার জন্য এগুলা লাগে। হোটেলে অবস্থান করতে গিয়ে লাগে। সিকিম ভারতের একটি অঙ্গরাজ্য। অপার সৌন্দর্যবেষ্টিত সিকিম একটি পাহাড়ি এলাকা। দেখার অনেক কিছু আছে এখানে। সবচেয়ে আকর্ষণীয় হল স্নোফল দেখা। আমরা কলকাতাতে গেলেও আমি যেহেতু সিকিম ভ্রমণ লিখবো তাই প্রথমে ঢাকা থেকে শুরু করছি।

আর আমরা প্লেনে গেলেও এই লেখাতে আমি বাস-ট্রেন নিয়ে লিখছি। যেহেতু সিকিমের প্রায় সব জায়গাতেই আপনাকে জিপ নিয়ে যেতে হবে তাই ৭ জন হতে হবে। তা না হলে খরচ বেশি হবে। আসুন শুরু করি।ঢাকা – শিলিগুড়ি বাসে যাবেন। ১০-১৫ ঘন্টার পথ। দিনে গিয়ে রাতে পৌঁছাতে পারলে ভালো। আপনি সেখানে হোটেলে থাকবেন রাতে।

১ম দিন খরচ আপডেটঃ

১৩০০ (বাস) + সীমান্ত (৫০০) + ৭০০ (দুজনের শেয়ারে হোটেল।

১৫০০ রুপি প্রতি রুম) + ১৫০ (রাতের খাবার) = ২৩৫০ রুপি। পরেরদিন সকালে নাস্তা খেয়ে গ্যাংটকের জিপে উঠতে হবে। এখানে অনেক দালাল আপনাকে প্যাকেজ করে যেতে বলবে। তাদের কথা একদমই শুনবেন না। জিপে করে যাওয়ার পথে Ranpo নামক একটি স্থানে আপনাদের থামতে হবে। ড্রাইভারকে ফরেনার/বাংলাদেশি বললেই সে শুনবে। গাড়ি পার্ক করার ব্যবস্থা আছে সেখানে। অনুমতি নিতে আপনাদের আধা ঘন্টার বেশি লাগবে না। এরপর আপনারা গ্যাংকট চলে পাবেন। সেখানে গিয়ে হোটেলে থাকতে পারবেন।

যেখানে জিপ নামিয়ে দিবে সেখান থেকে হোটেলে যেতে ১৫০ টাকার ট্যাক্সি ভাড়া লাগবে প্রতি তিনজন। হোটেল ভাড়া পড়বে ১৫০০-২০০০ রুপির মধ্যে। রাতে খেয়ে নিতে পারেন সেখানকার লোকাল রেস্টুরেন্ট থেকে। খরচ পড়বে ১৫০ রুপির মত। রাতের খাওয়ার খেয়ে ১ রাত ২ দিনের জন্য লাচুং + ইয়ামথাং ভ্যালি + কাটাও প্যাকেজ কিনবেন। খরচ নেবে ২৫০০ টাকা প্রতিজন। তাদের এই ট্যুর প্যাকেজে হোটেল, পরিবহন, ২ টি লাঞ্চ + ১ টি ডিনার ও ১ টি ব্রেকফাস্ট থাকবে।

সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
সৌন্দর্যের শহর বলে পরিচিত এটি
সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
পরিচ্ছন্ন রাস্তা ও বিশ্রামাগার

২য় দিন খরচ আপডেটঃ

৫০ (নাস্তা) + ২৫০ (জিপ) + ৫০ (ট্যাক্সি) + ১৫০ (লাঞ্চ) + ১৫০ (রাতের খাবার) + ২৫০০ (ট্যুর প্যাকেজ) = ৩১৫০ রুপি। পরেরদিন সকালে নাস্তা করে ট্যাক্সি দিয়ে জিপ স্ট্যান্ডে চলে যাবেন। ভাড়া নেবে তিনজনের জন্য ১৫০ টাকা। পাহাড়ি রাস্তায় আপনাদের ভালই লাগবে। পথিমধ্যে আপনাদের লাঞ্চ করানোর জন্য একটা জায়গায় দাড়াবে, সেখান থেকে লাঞ্চ করে নিবেন। লাঞ্চ শেষে কাটাওতে পৌঁছে তাদের হোটেলে উঠবেন। তখন বাজবে রাত ৭-৮ টা। এখানে তাপমাত্রা -২ ডিগ্রির মত। রিমোট এরিয়া হওয়ার কারনে তেমন ভালো হোটেল পাবেন না। আর ভালো প্যাকেজ নিলে পাবেন। আমি এই লেখাতে এভারেজ হোটেল নিয়ে লিখেছি। রাতে ডিনার করে শুয়ে পড়বেন।

সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
বরফে ঢাকা প্রকৃতি

৩য় দিন খরচ আপডেটঃ

এ দিন প্যাকেজে আসার কারনে আলাদা কোন খরচ হবে না।

৪র্থ দিন খরচ আপডেটঃ

পরেরদিন খুবসকালে উঠে জিপে করে প্রথমে কাটাওতে যাবেন। বরফের কারনে বেশি উপরে যেতে পারবেন না। ভাগ্য ভালো হলে স্নোফল পেতে পারেন। তবে বরফ পাবেন। কাটাওতে আমরা বেশিদুর যেতেই পারিনি বরফের কারনে। এরপর সেখানে বেড়ানো শেষ হলে ইয়ামথাং ভ্যালিতে যাবেন। সেখানেও বরফ পাবেন। সেখানে হালকা নাস্তা করতে পারেন নিজের টাকায়। খরচ পড়তে পারেন প্রতিজন ১০০ রুপির মত। ছোলা আর নুডলস খেয়েছিলাম আমরা। আর একটা জুস। এরপর সেটা দেখে আপনারা আবার গ্যাংটকে ব্যাক করবেন। আসার সময় প্যাকেজে লাঞ্চ করে নিবেন। গ্যাংটকে এসে আবার হোটেল ভাড়া করবেন এবং ডিনার করে নিবেন। তারপর পরেরদিন চাঙ্গুলেকের ডে প্যাকেজ কিনবেন। প্রতিজন খরচ পড়বে ১০০০ রুপি করে। প্যাকেজ কেনার আগে অবশ্যই শুনে নিবেন যে বরফের চাঙ্গুলেকে ভ্রমণের অনুমতি আছে কিনা। কারন অনেকসময় বন্ধ থাকে।

আরো পড়ুন: পরীক্ষায় ভাল ফলাফলের কৌশল

সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
বরফের আনন্দে আমরা ৪ জন
সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
বরফের কারনে সবুজ হয়না, পাহাড়ী ঘাস
সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
ঠান্ডা শীতল নিঃস্তব্ধ অঞ্চল
সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
বরফের স্তুপ

৪র্থদিন খরচ আপডেট: ১০০ (নাস্তা) + ৭০০ (হোটেল) + ১৫০ (ডিনার) + ১০০০ (ডে প্যাকেজ) = ১৯৫০ রুপি। ৫ম দিন: পরেরদিন খুবসকালে উঠে নাস্তা করে নিবেন। তারপর ট্যাক্সি করে জিপস্ট্যান্ডে এসে জিপ নিয়ে নিবেন। চাঙ্গুলেকে ব্যস্ততার জন্য আমি যাইনি তবে আমার বন্ধুদের কাছে থেকে বর্ণনা শুনেছি। চাঙ্গুলেক পুরো বরফে ঢাকা। আপনি এখানে লাচুং এর থেকেও বেশি বরফ পাবেন। দেখা শেষ হলে বিকেলেই ব্যাক করতে পারবেন। গ্যাংকটকে একটা সিনেমাহল আছে আমরা ব্যাক করার পর ক্যাপটেন মার্ভেলের ওপেনিং শো দেখেছিলাম। বুক মাই শো এপ থেকেই বুক করতে পারবেন।

সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
টয়লেট বরফে ঢাকা
সিলিগুড়ি ও সিকিম ভ্রমন মাত্র ১৫  হাজার টাকায়
বিলাসী পর্যটক

৫ম দিন খরচ আপডেট: ১০০ (নাস্তা) + ১৫০ (লাঞ্চ) + ১৫০ (ডিনার) + ১৩০ (মুভি) + ৭০০ (হোটেল) = ১২৩০ রুপি। ৬ষ্ঠ দিন: সকালে উঠে নাস্তা করে ট্যাক্সি করে জিপস্ট্যান্ডে যাবেন। এখান থেকে শিলিগুড়ির ভাড়া ২৫০ টাকা। সিট ছোট হওয়ার কারনে আমরা তিনজন ৪ জনের টিকিট কেটে বসেছিলাম। ড্রাইভারকে বাংলাদেশি বললে Rangpo তে থামাবে। এখানে আপনার পাসপোর্টে একটা সাইন নিতে হবে। যদিও তারা একটা ডেট লিখে দেয়। তারপর শিলিগুড়িতে পৌঁছে আপনার সময়মত ঢাকার বাস ধরতে পারেন। শ্যামলি পরিবহন চলে এখানে। ৬ষ্ঠ দিন খরচ আপডেট: ১০০ (নাস্তা) + ৩০০ (শিলিগুড়ি জিপ) + ২০০ লাঞ্চ + ১৫০০ (বাস) + ৭০০ (সীমান্ত) = ২৮০০ রুপি। মোট খরচ (সর্বনিম্ন)১ম দিন ২৩৫০ রুপি + ২য় দিন ৩১৫০ রুপি + ৩য় ও ৪র্থ দিন ১৯৫০ + ৫ম দিন ১২৩০ + ৬ষ্ঠ দিন ২৮০০ রুপি = ১১৪৮০ রুপি।

এছাড়াও আলাদা হাতখরচ + মোবাইল সিম দিয়ে আরও হাজার দুয়েক খরচ হতে পারে। তবে ট্রাভেল করলে অবশ্যই
আলাদা টাকা হাতে রাখা উচিত।


নোট: খরচের পরিমান বেশি হতে পারে।

লেখাটি পাঠিয়েছেনঃ রাসেল আহমেদ

You may also like...

1 Response

  1. Motiur Rahman বলেছেন:

    ধন্যবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.