অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং(OOP)

অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং(OOP) এমন একটি প্রোগ্রামিং কৌশল যা রীতি অনুযায়ী একটি নির্দিষ্ট টপিক্স এর সকল ভ্যারিয়েবল এবং ফাংশনকে একটি একক ক্লাস এর মধ্যে দলবদ্ধ করে।

প্রসিডিউরাল স্টাইল প্রোগ্রামিং এর তুলনায় অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং কৌশলকে অধিক উন্নত এবং কার্যকরী প্রোগ্রামিং ভাষা হিসাবে বিবেচনা করা হয়।

কারণ এটি অধিক সুসংগঠিত কোড স্টাইল সমর্থন করে কোড #মডুউলারিটি(modularity) সরবরাহ করে।
কোড এর পুনরাবৃত্তি কমায় এবং কোড পুনঃব্যবহারযোগ্য করে তুলে।

আপনি এই কৌশল ব্যবহার করে সহজেই জটিল, মডুলার(modular) এবং পুনঃব্যবহারযোগ্য ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন। এটি পিএইচপি ভার্সন-৫ থেকে পিএইচপিতে সংযোজিত হয়েছে।

বিঃদ্রঃ উপরোল্লিখিত এত সুবিধা সত্ত্বেও ছোট এবং সাধারণ প্রজেক্ট এর জন্য আমরা আপনাকে প্রসিডিউরাল প্রোগ্রামিং স্টাইল ব্যবহার করার সুপারিশ করছি।

যাইহোক যদি এমন হয় যে, আপনার প্রজেক্টের আকার দিন দিন বাড়তে থাকবে তাহলে অবজেক্ট অরিয়েন্টেড স্টাইল ব্যবহার করাই উত্তম হবে।

#পিএইচপি OOP
OOP এর পূর্ণরূপ হলঃ Object-Oriented Programming। OOP তে সবকিছুই অবজেক্ট। যেমন- আপনি আমাদের এই বিশ্বকে নিয়ে কল্পনা করতে পারেন যা চাঁদ, সূর্য, পৃথিবী ইত্যাদি অবজেক্ট নিয়ে গঠিত।

একইভাবে, আপনি একটি গাড়ি কল্পনা করতে পারেন যা চাকা, গিয়ার, ইঞ্জিন ইত্যাদি অবজেক্ট নিয়ে গঠিত।

অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং এর ধারণাও অনেকটা পৃথিবী এবং গাড়ির মতই। এটি সবকিছুকেই অবজেক্ট হিসাবে বিবেচনা করে। আপনি এই অবজেক্ট সমূহ ব্যবহার করে বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন।

পিএইচপির ভার্সন-৪ এ অবজেক্ট অরিয়েন্টেড বৈশিষ্ট্য না থাকলেও ভার্সন-৫ এ অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং কৌশল এর সম্পূর্ণ বৈশিষ্ট্য যুক্ত হয়েছে। পিএইচপিতে অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ব্যবহার করে অনেক বৃহৎ ও জটিল ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।
PHP OOP এর সম্পূর্ণ টিউটোরিয়াল লিংকঃ
https://www.sattacademy.com/php/php_oop_intro.php

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.