চলুন বদলে দিই পৃথিবী

চলুন বদলে দিই পৃথিবী

 

আমার কেন জানি মনে হয়, এই পৃথিবীতে কোন মানুষই খারাপ না। শুধু আমরাই পারিনা তাদের সাথে মিশে যেতে, তাদের আত্মার আত্মীয় হতে, অতি সুশীলতার সাথে তাদের মন জয় করতে।
খারাপ মানুষটারও বন্ধু থাকে, প্রিয়জন থাকে, স্নেহের কেউ থাকে। আপনি যদি তার দিকে খারাপ এঙ্গেলে না দেখে ভালবেসে এগিয়ে দেখেন সেও ভাল হবে আপনার কাছে। খারাপ মানুষটাও সুন্দর কিছু সঙ্গ খোঁজে, ভাল গুন কারও মাঝে দেখলে লুফে নিতে তারও প্রবল ঈর্ষা জাগে। কিন্তু তার অভ্যেসগুলি তাকে সহজে বদলাতে দিতে চায়না। তার বিহ্যাভিয়ারাল সাইকোলজিটাকে আপনি যদি আয়ত্ব করতে পারেন, তাকে পরিপূর্ণ ভাবে বুঝতে পারেন, এক সময় তাকে বদলানোর কৌশল গুলিও খুঁজে পাবেন।

যেকোন ক্ষেত্রেই আপনি নিজে ভাল একটা মানুষিকতা নিয়ে এগিয়ে যান কারও দিকে, সেও একটা সময় নম্র হতে বাধ্য হবে। সে অফিসের কট্টর বস্ হোক, দজ্জাল শাশুড়ি, বউ বা হ্যাসবান্ড বা এলাকার নামকরা মাস্তান হোক, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আপনি যদি ভাল হোন, ছোট হবার মানুষিকতা রাখেন আর কৌশলে নিজের রাগটাকে দমিয়ে তার মন জয় করার চেষ্টায় থাকেন, আপনি সফল হবেন।
আমি ভাল তো সবাই ভাল, বড় হতে চাইলে ছোট হওয়া আগে শিখি।

আমাদের আশেপাশের সবাই যদি ভাল হয়, আমার সাথে বন্ধুসুলভ হয়, বিষয়টা কত ভাল হয় বলুনতো। আল্লাহ্‌ সম্পর্কগুলি জেয় করেই বানিয়েছেন কিছু ব্যতিক্রম ছাড়া, যদি আপনার পরিবেশটাকে জয় আপনি করতে পারেন। কারও সাথে মনমালিন্য করে বড় হয়ে থাকার মাঝে কিছুই নেই, মনের মাঝে শুধু অস্বস্তি। তাই ভালবাসতে শিখুন, রাগ, অহংকার দমিয়ে জয় করতে জানুন। আপনার পৃথিবীটাই বদলে যাবে।

তো চলুন, ভালবাসা, ধৈর্য, সহানুভূতি আর মানুষকে জয় করার নেশায় বদলে দিই পৃথিবী।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.