মানবিক রোবট

মানবিক রোবট এখন বিভিন্ন বৈজ্ঞানিক এলাকায় গবেষণা সরঞ্জাম হিসাবে ব্যবহার হয়।

গবেষকরা মানবিক রোবট তৈরির জন্য মানব দেহের গঠন এবং আচরণ (বায়োমেকানিক্স) অধ্যয়ন করেন। অন্যদিকে, মানুষের শরীরকে ভাল ভাবে বোঝার জন্য ভূমিকা পালন করে। মানুষের চেতনা অধ্যয়ন থেকে মানবিক রোবট তৈরি এবং মোটর দক্ষতা অর্জনের তথ্য জানা ও শেখা যায়। এই জ্ঞান মানুষের আচরণের অনুকরন মডেল হিসাবে ব্যবহার করা হয় এবং এটি বহু সময় ধরে উন্নত হয়ে আসছে।

এটি মানা হয় যে,সাধারণ মানুষের আচরণ অধ্যয়ন করে খুব উন্নত রোবোটিক্স তৈরি সহজতর হবে।

যদিও মানবিক রোবট গবেষণার প্রাথমিক লক্ষ্য রোবট ও মানুষ উভয়ের মধ্যে জ্ঞান বা তথ্য স্থানান্তর করা। উদাহরণস্বরুপ, স্নায়বিকসম্প্রতিহীন, গোড়ালি-পাদদেশের অস্থিরতা, জৈবিক পায়ের প্রজনন এবং প্রজাপতির অঙ্গপ্রত্যঙ্গের জন্য চালিত পায়ের প্রজনন।

গবেষণার পাশাপাশি, মানবিক রোবট ব্যক্তিগত কাজ যেমন মানবিক কার্য সম্পাদন করার জন্য তৈরি করা হচ্ছে, যার মাধ্যমে তারা অসুস্থ এবং বয়স্ক, এবং ময়লা বা বিপজ্জনক কাজগুলি সহজে করতে সক্ষম হবে। এছাড়াও মানবিক রোবট কিছু পদ্ধতিগতভাবে-ভিত্তিক বানিজ্যিক, যেমন রিসেপশন-ডেস্ক প্রশাসক এবং স্বয়ংচালিত উত্পাদন লাইন কর্মীদের জন্য উপযুক্ত। প্রকৃতপক্ষে, যেহেতু তারা মানুষের সাহায্যের জন্য যন্ত্রপাতি ও সরঞ্জামগুলি বহন করে। মানবিক রোবট তত্ত্বগতভাবে কোনও কাজ করতে পারে যা মানুষ করতে পারে, যতদিন তাদের মধ্যে সফ্টওয়্যার ব্যবহার করা হয়।যাইহোকম এটা খুবই জটিল প্রক্রিয়া।

বর্তমানে এরা বিনোদনকারী হিসাবে জনপ্রিয় হয়ে উঠছে। উদাহরণস্বরূপ, উরসুলা: একটি মহিলা রোবট, গাইতে ও নাচতে পারে এবং ইউনিভার্সাল স্টুডিওতে শ্রোতাদের সাথে কথা বলতে পারে। ডিজনি থিম পার্ক বেশ কয়েকটি উদ্দীপনামূলক রোবট ব্যবহার করে যা মানুষদের মত দেখতে এবং চলতে ও কথা বলতে পারে। যদিও এই রোবটগুলি বাস্তবসম্মত বলে মনে হলেও তাদের কোন চেতনা বা শারীরিক স্বায়ত্তশাসনতা নেই। বিভিন্ন মানবিক রোবট এবং দৈনিক জীবনের তাদের সম্ভাব্য উপযোগ প্লাগ & প্রে নামে একটি স্বাধীন তথচিত্র ভিত্তিক চলচ্চিত্রে দেখানো হয়, যা ২০১০ সালে মুক্তি পায়।

বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা বা অ্যালগরিদম ব্যবহৃত মানবিক রোবট ভবিষ্যতে বিপজ্জনক হতে পারে এবং দূরবর্তী স্থানে যেমন, মহাকাশ অনুসন্ধান মিশনে দরকারী হতে পারে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.