মানিহীন মানিব্যাগওয়ালার গল্পে অপূর্ব-উর্মিলা

প্রায় প্রতিটি মানুষের পকেটেই থাকে মানিব্যাগ। জীবন যাপনে মানিব্যাগ এক অপরিহার্য অংশ। কিন্তু সেই মানিব্যাগে যদি মানি না থাকে তার মূল্যায়ণ কতোটুকু? এমনই এক মানিহীন মানিব্যাগওয়ালা ঢাকায় বসবাসরত একজন মানুষ অপূর্ব।

মানিহীন মানিব্যাগওয়ালার গল্পে অপূর্ব-উর্মিলা

যার রয়েছে প্রেমিকা ও পরিবার। কিন্তু ওই যে মানিব্যাগটা সেটা প্রায় সময়ই ফাঁকা থাকে। যার ফলে অনেক কাজই তার অসম্পূর্ণ থেকে যায়। সেটা কখনও পরিবারের চাহিদা আবার কখনও প্রেমিকার, কখনও কখনও নিজের চাহিদাও পূরণে ব্যর্থ। এই চাহিদা পূরণের নানা টেনশনে হঠাৎ একদিন অপূর্বের হাতে একটি মানিব্যাগ।

খুশিতে আত্মহারা অপূর্ব। কারণ মানিব্যাগটিতে অনেক টাকা। সবার চাহিদা পূরণ করে দেয় সেই টাকায়। এরপর থেকেই শুরু হয় রহস্যে ঘেরা একটি সময়। যে সময়টা পাড় করতে গিয়ে অপূর্ব জানতে পারে এক কষ্টের গল্প। সেই গল্পের জায়গাটা আসলেই অনেক মানসিক টানাপোড়েনের। আর এমনই দৃশ্যপটে নির্মিত হয়েছে বৈশাখের বিশেষ নাটক ‘মানিব্যাগটা কার?’।

কুদরত উল্লাহ’র গল্প ভাবনায় নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। এতে অভিনয় করছেন সময়ের আলোচিত জনপ্রিয় অভিনেতা অপূর্ব, অভিনেত্রী উর্মিলা শ্রাবন্তী কর। বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন মুশফিকুর রহমান।

রাজধানী ঢাকার কাওলাসহ একটি বস্তিতে নাটকটির দৃশ্যধারণ শেষ হয়েছে।

নাটকটি নিয়ে নির্মাতা বান্নাহর ভাষ্য, ভালোলাগা এবং ভালোবাসার একটি কাজ এটি। খুবই চমৎকার হয়েছে।

অভিনেতা অপূর্ব বলেন, বান্নাহর নিমার্ণে যখনই কোন চরিত্রে রূপ দিতে যাই তখনই অনেক পরিশ্রম করতে হয়। এই নাটকটিতে অভিনয় করতে গিয়ে আমার অনেক কষ্ট হয়েছে এবং নিজেকে ভাঙতে হয়েছে। সেই কষ্টের জায়গা থেকে বলতে পারি গল্পটা অনেক বাস্তব সম্মত। দর্শক দেখলেই বুঝে যাবেন আসলে কতটা পরিশ্রম করতে হয়েছে সবার।

অভিনেত্রী উর্মিলা বলেন, বাস্তবতার এক ভিন্নচিত্রে নির্মিত হয়েছে নাটকটি। সচারচর অনেক চরিত্রেই অভিনয় করতে হয় তবে এই গল্পের চরিত্রে অভিনয় করতে গিয়ে বারবারই ভাবতে হয়েছে। আশা করি দর্শকেরও ভাবতে হবে।

এর কাজী সাইফ ও শরিফুল এর প্রযোজনায় বৈশাখ উপলক্ষে বিশেষ এই নাটকটি প্রচার হবে ১২ এপ্রিল সন্ধ্যা ৬টায়।  

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.