সি প্যানেল কি?

অনেকেই ভালো ওয়েব ডিজাইনার, কিন্তু সি প্যানেল  সম্পর্কে  ধারণা খুবই নগণ্য। সি প্যানেল টিউটোরিয়াল পর্বে আমরা ধীরে ধীরে শিখব সি প্যানেল এর সকল ব্যবহার সম্পর্কে। সি প্যানেল ব্যবহারে অসতর্কতার কারণে অনেকের পরিশ্রম পরিণত হয় পন্ডশ্রমে।

সাধারণত একটি ওয়েব সাইট বানানোর ৪টি ধাপ আছে। আসুন ধাপগুলো সম্পর্কে জেনে নিই।

১। একটি সাইট তৈরির ইচ্ছাকে বাস্তবায়ন  করতে হলে প্রথমেই আপনার প্রয়োজন কোডিং করা। কোডিং এর উপরে অনেক কিছু নির্ভর করে সাইটের ফিচার ।যদিও এখন  সাইটের অধিকাংশ কোড ডাউনলোড করতে পাওয়া যায়। তবে  নিজে লেখার বিকল্প   নেই। চেষ্টা করেবন  নিজস্ব সাইটের  কোডিং   নিজেই করতে।

২।  দ্বিতীয় ধাপ  হলো কোডিং গুলো সুন্দর ডিজাইনিং করা।  কোডিং এর মধ্যে কমেন্ট যুক্ত করা। যাতে পরবর্তীতে  কোড বুঝতে সহজ হয়। অল্প কোডিং করে বেশী কাজ করা ভাল ডিজাইনের   লক্ষণ।  তাছাড়া আপনার  উচিৎ কোডগুলো সাজিয়ে  লেখা।

৩।  তৃতীয় ধাপটি হলো ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে ।যে কনো একটি কোম্পানি থেকে আপনি ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারেন। ডোমেইন রেজিস্ট্রেশন যে  কোম্পানি থেকেই করেন না  কেনো,এতে কোনো সমস্যা নাই। ডোমেইন কি  যারা  জানেন না  তারা  ডোমেইন  কি  লেখাটি পড়ে আসুন।

 

সি প্যানেল

সি প্যানেল-কি

৪। সাইট কোডিং করার পরে ডিজাইনও শেষ করলেন । এবার ডোমেইন ও কিনা শেষ তাই না। এবার  আপনি আপনার এ কোডিং অর্থাৎ ওয়েবসাইট  যেখানে রাখবেন একে বলে হোস্টিং। হোস্টিং আপনি আপনাকে একটা নির্দিষ্ট পরিমান  ক্রয় করতে হবে। তাই এখন দরকার একটি ওয়েব হোস্টিং কোম্পানি যেখানে আপনার সব গুলো ফাইল জমা রাখার পরেই একটি  পূর্ণাঙ্গ সাইট তৈরি হয়।

আপনি চাইলে নিজের পিসিকে একটি হোস্টিং সার্ভার বানাতে পারেন কিন্তু সেটা খুব বেশী ব্যয়বহুল তাই আমরা হোস্টিং কোম্পানি থেকে হোস্টিং কিনে ব্যবহার করে থাকি।

হোস্টিং কিনার পরে আপনার সাইটের ফাইল গুলোকে মেনেজ করার জন্য একটি বিশেষ কন্ট্রোল প্যানেল আপনাকে দিবে। সেই কন্ট্রোল প্যানেল এর মাধ্যমে আপনি আপনার সাইটের আপডেট ও পরিবর্তন সহ আরো অনেক কিছুই করতে পারবেন। সেটাকেই সি প্যানেল বলা হয়ে থাকে। যেহুতু আপনি টাকা খরচ করে হোস্টিং নিয়েছেন তাই অবশ্যই আপনাকে একটি কন্ট্রোল প্যানেল দেয়া উচিত তাই না? সি প্যানেল এর একটি গোপন পাসওয়ার্ড ও ইউসার নেম ও আপনাকে দিয়ে দেয়া হবে। 

 

সি প্যানেল পর্বঃ ২

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.