সাইকেল চালিয়ে স্কুলে যাচ্ছে মেয়েরা

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার প্রত্যন্ত এলাকার চরটেকি স্কুল অ্যান্ড কলেজের মেয়েরা প্রতিদিন ক্লাস করতে যায় সাইকেল চালিয়ে,যা মেয়েদের শিক্ষা অগ্রগতির উদাহরণ

আজ থেকে ১ বছর পূর্বেও মেয়েরা ঘরের কোনে বসে জীবন কাটাতো, শিক্ষা বিষয়ক এক গবেষনায় জানা যায় বর্তমান নারী শিক্ষার হার শতকরা ৫৩% । প্রাথমিকে ছেলেদের শতকরা হার এখন ৪৯ ভাগ। আর মাধ্যমিক বিদ্যালয়গুলোয় তো আরও চমক। সেখানে বর্তমানে পাঠগ্রহণকারী মেয়েদের সংখ্যা শতকরা ৫৩ ভাগ। আর ছেলে ৪৭ ভাগ। কেবল প্রাথমিক আর মাধ্যমিক নয়, উচ্চশিক্ষা স্তরেও মেয়েরা এখন ছেলেদের ছুঁই ছুঁই করছে, শতকরা ৪৫ ভাগ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, 'বাংলাদেশ বদলে গেছে। সাধারণ মানুষ হয়তো তা বুঝতে পারেনি। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নির্ধারিত সময়ের আগেই আমরা লিঙ্গ সমতা অর্জন করেছি। সামাজিকভাবে এত বড় অর্জন আর হয়নি। আমি বলব, নারী শিক্ষায় এক সামাজিক বিপ্লব ঘটে গেছে।'

উচ্চ মাধ্যমিক স্তরেও মেয়েরা এখন ছেলেদের চেয়ে এগিয়ে। দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে (মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড ছাত্রীদের সংখ্যা ছাত্রদের চেয়ে এখন বেশি, ৫১ ভাগ প্রায়। সুবিশাল এই অর্জনকে খাটো করে দেখার আজ আর কোনো অবকাশ নেই। পৃথিবীর বহু উন্নত দেশও এটা পারেনি।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, গত মহাজোট ও বর্তমান সরকার সম্মান কোর্স চালু, পাঠ্যক্রম সংশোধনসহ মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। ফলে এখন মাদ্রাসায়ও নারীর অংশগ্রহণ বাড়ছে।

নারীশিক্ষার এই গতি আরও ত্বরান্বিত করা সম্ভব জানিয়ে রাশেদা চৌধুরী বলেন, নিরাপত্তার অভাবের কারণে এখনও অনেক মেয়েকে গ্রামে-গঞ্জে বিয়ে দিয়ে দেওয়া হয়। এ বিষয়ে রাষ্ট্রের উচিত হবে নিরাপত্তা জোরদার করা এবং সচেতনতা বাড়ানো। এ ক্ষেত্রে স্থানীয় সরকারগুলো কার্যকর ভূমিকা রাখতে পারে।

শিক্ষামন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নের প্রথম ভিত্তিই হলো শিক্ষা। আর সেই ভিত্তিটাই প্রতিষ্ঠিত হয়ে গেছে। চ্যালেঞ্জিং সব কাজে নারীদের অংশগ্রহণ আজ দৃশ্যমান। এই অংশগ্রহণ বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বিরাট অবদান রাখছে।

ডিজিটাল বাংলাদেশে নারী শিক্ষার অগ্রগতিতে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার প্রত্যন্ত এলাকার চরটেকি স্কুল অ্যান্ড কলেজের মেয়েরা।

বর্তমানে নারীরা সর্বক্ষেত্রে অবধান রাখতে শুরু করেছে,অর্জন করছে  প্রচুর  বৈদেশিক মুদ্রা।

সুত্রঃ স্যাট একাডেমি



          

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.