রিসেলার হোস্টিং কি?

রিসেলার হোস্টিং হচ্ছে ওয়েব হোস্টিং এর একটি ধরন যার মাধ্যমে ঐ অ্যাকাউন্ট এর মালিক তার নিজের হোস্টিং ব্যাবহার করে তার গ্রাহককে ওয়েব হোস্টিং সেবা প্রদান করতে পারে। রিসেলারগণ হোস্টিং সেবা ক্রয় করে তার গ্রাহকদের মধ্যে সেটি বিক্রি করতে পারে। এই প্রক্রিয়াকেই আসলে রিসেলার বলা হয়ে থাকে।

অন্যান্য সেবার মতই এটার সুবিধা ও অসুবিধা উভয়ই আছে। এখানে প্রধান কিছু বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে।রিসেলার হচ্ছে বর্তমান সময়ে অনলাইন বিজনেস এর জনপ্রিয় মাধ্যম। এর মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায় সৃষ্টি এবং পরিচালনার মাধ্যমে মুনাফা অর্জন করা যেতে পারে।

প্রধান প্রধান সুবিধাগুলোঃ

সম্পদের উপর পূর্ণ হস্তক্ষেপঃ

রিসেলার এর মাধ্যমে আপনার ক্রয়কৃত হোস্টিং সেবাটি আপনি নিজের সুবিধামত প্লান তৈরি করে আপনার গ্রাহকদের কাছে হস্তান্তর করতে পারবেন। প্রত্যেকটি আলাদা আলাদা প্লানের বিস্তারিত বিষয়ে আপনি সহজেই হিসাব রাখতে পারবেন।

কার্যক্রমঃ

রিসেলার হোস্টিং অ্যাকাউন্ট এমনভাবে তৈরি করা হয়ে থাকে যাতে করে পরবর্তী সেবা গ্রাহকদের কাছে সেটি কম সময়ে এবং অতিসহজেই পৌঁছে দেয়া যেতে পারে।

উদাহরণস্বরূপঃ WHM, Domain reseller account, Client area ইত্যাদি। যা রিসেলার সেবা পরিচালনার সুবিধা প্রদান করে।

পরিপূর্ণ সেবাঃ 

রিসেলার প্রতিষ্ঠানগুলোই সব সেবা সমূহ প্রদান করে। যার ফলে তাদের অন্য কোথাও যাবার প্রয়োজন হয় না।

অ্যাকাউন্ট আপগ্রেডঃ

রিসেলার অ্যাকাউন্ট গুলোর স্টোরেজ এবং ব্যান্ডউইড প্রয়োজনমতো আপগ্রেড করা যায়।

আস্থাযোগ্য সেবাঃ

যেকোনো ব্যবসায় প্রসারের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল আস্থা অর্জন। রিসেলার সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের রিসেলার অ্যাকাউন্ট এর বিপরিতে পর্যাপ্ত তথ্য ও সেবা প্রদান করে যাতে করে ঐ রিসেলার সমূহ তাদের গ্রাহকের আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারে।

কিছু অসুবিধাও রয়েছেঃ

ব্যয়ঃ

সাধারণত শেয়ারড হোস্টিং প্লান থেকে রিসেলার হোস্টিং প্লান একটু ব্যয়বহুল হয়ে থাকে। যদিও আপনার নিকট যদি পর্যাপ্ত গ্রাহক থাকে তবে এটি তেমন কোন বড় বিষয় না। অপরপক্ষে যদি আপনার নিকট ক্রমবর্ধমান গ্রাহক থেকে থাকে তাহলে আপনার রিসেলার অ্যাকাউন্ট টাকে আপগ্রেড করার প্রয়োজন হবে, সেক্ষেত্রে আপনাকে শেয়ারড হস্টিং থেকে বেরিয়ে VPS/ Dedicated Server গ্রহণ করতে হবে যাতে করে আপনি আপনার গ্রাহককে পর্যাপ্ত সেবা প্রদান করতে পারেন।

দায়বদ্ধতাঃ

রিসেলার হওয়া মানে আপনার গ্রহকদের দায়িত্ব স্থায়ীভাবে ভাবে কাধে নেয়া। যার ফলে আপনি। আপনার গ্রাহকদের কাছে সেবা প্রদানের ক্ষেত্রে দায়বদ্ধ (যারা আপনার রিসেলার প্লান গ্রহণ করেছে) । তাই অবশ্যই তাদের পরিপূর্ণ সেবা প্রদানে প্রস্তুত থাকতে হবে। কিন্তু আপনি যদি রিসেলার প্রদানকারী প্রতিষ্ঠান এর কাছ থেকে পর্যাপ্ত সুবিধা না পান সেটা আপনার সমস্যার কারন হতে পারে। কিন্তু যদি সেটি SATT Host এর সাপোর্ট টিমের মতো সক্রিয় হয় সেক্ষেত্রে আপনার এই ঝুঁকি একদমই থাকবে না।

রিসেলার ওয়েব হস্টিং পার্টনারশিপ প্রোগ্রামঃ 

অংশগ্রহণ করুণ দেশের সেরা এবং জনপ্রিয় রিসেলার প্রোগ্রাম SATT Host এর সাথে। অন্যদের থেকে তুলনামূলক ভাবে SATT Host দিচ্ছে সেরা মূল্যে সেবার নিশ্চয়তা, যেটা আপনার আয়ের পরিধি বাড়াতে সাহায্য করবে।  SATT Host এর রিসেলার প্লান ( উইন্ডোজ এবং লিনাক্স) আপনাকে দিচ্ছে চলমান রিসেলার বিজনেস এর প্রতিটি ক্ষেত্রে পরিপূর্ণ সন্তুষ্ট এবং নিয়ন্ত্রণ।

SATT Host এর রিসেলার পার্টনার প্রোগ্রাম প্রতিষ্ঠিত হয়েছে একটি লক্ষে যাতে করে কোন বেক্তি বা প্রতিষ্ঠান কোন সরঞ্জাম, পরিচালনার খরচ, প্রযুক্তিগত জ্ঞান এবং আনুষঙ্গিক দ্রব্যাদি ছাড়াই বিজনেস পরিচালনা গ্রাহকদের সেবা প্রদান করতে পারে। পরিচালনার জন্য কোন হার্ডওয়্যার এবং সরঞ্জামাদি পুনরায় বিক্রি করা হবে না। এটার সম্পূর্ণ মালিকানা SATT Host এর।

যদি আপনি রিসেলার ওয়েব হস্টিং বিজনেস আরম্ভ করতে প্রস্তুত না থাকেন সেক্ষেত্রে   স্যাট হোস্ট এর Affiliate program হতে পারে আপনার অর্থ উপার্জনের অন্যতম উপায়। Affiliate account এর জন্য আপনাকে Sign up করতে হবে। আপনার সাইট এর অনলাইন পোস্ট এর লিঙ্ক / ব্যানার আমাদের সরবরাহ করতে হবে, এবং আপনার সরবরাহকৃত লিংক ব্যাবহার করে প্রত্যেক সফল ওয়েব হোস্টিং Sign up এর জন্য আপনি পাবেন 25% কমিশন। এটা খুবই সহজ !

আমরা ভাল হোস্টিং প্রভাইডারের কাছে আমাদের ওয়েবসাইট হোস্ট করার পরামর্শ দিয়ে থাকি। এছাড়া ও  বিস্তারিত ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে নিচের লিঙ্কগুলো ভিজিট করতে পারেন।

হোস্টিং জগতে সবচেয়ে কম মুল্যে  SSD  হোস্টিং  দিচ্ছে   স্যাট হোস্ট

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com   

সার্ভার কি?   

ওয়েব হোস্টিং- কি?

 ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?

ডেডিকেটেড সার্ভার কি?

 রিসেলার হোস্টিং  কি?

 ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং?

 উইনডোজ এবং লিনাক্স হোস্টিং?

স্যাট একাডেমি ব্লগে পাবলিশ এর জন্য আপনার যেকোনো লেখা পাঠাতে আমাদের ই্মেইল করুন info@sattit.com

অথবা এখানে ক্লিক করে সরাসরি পোস্ট করুন। আপনার লেখা রিভিউ শেষে পাবলিশ করা হবে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.