ওয়ার্ডপ্রেস হোস্টিং কি? ওয়ার্ডপ্রেস হোস্টিং ব্যবহারের ৫টি সুবিধা

ওয়েবসাইটকে অনলাইনে লাইভ করার জন্যে নানা ধরণের হোস্টিং ব্যবহার করা হয়। যেমন, শেয়ার্ড হোস্টিং, ডেডিকেটেড হোস্টিং, লিনাক্স হোস্টিং, ওয়ার্ডপ্রেস হোস্টিং ইত্যাদি। একেক ধরণের হোস্টিংয়ের কার্যাবলী ও সুবিধা সমূহ একেক রকম। তার মাঝে আসুন জানা যাক ওয়ার্ডপ্রেস হোস্টিং কি এবং কেন আপনার এটি ব্যবহার করা উচিৎ।

ওয়ার্ডপ্রেস হোস্টিং কি?


ওয়ার্ডপ্রেস হোস্টিং হচ্ছে এমন একটি হোস্টিং যা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে সম্পূর্ণরূপে অপটিমাইজ করে। সেই সাথে ওয়েবসাইটের সিকিউরিটি নিশ্চিত করে এবং বেটার পারফর্মেন্স দেয়।

ওয়ার্ডপ্রেস হোস্টিং আরো একটি ব্যাপার নিশ্চিত করে আর সেটি হচ্ছে এক ক্লিকেই ওয়ার্ডপ্রেস ইনস্টল। আর এটি ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীকে ওয়েবসাইট তৈরিতে বাড়তি সুবিধা প্রদান করে। এমনকি, কিছু ওয়ার্ডপ্রেস হোস্টিং অটোমেটিক ওয়ার্ডপ্রেস আফডেট করে দেয়।

ওয়ার্ডপ্রেস হোস্টিং ব্যবহারের সুবিধা

ওয়েবসাইটের জন্যে কি ধরণের হোস্টিং নেবেন, এই নিয়ে অনেকেই বিভ্রান্তির মধ্যে থাকেন। তবে, আপনি যদি ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরি করতে চান, আমি বলবো আপনার ওয়ার্ডপ্রেস হোস্টিং চুজ করা উচিৎ। কারণ, এতে আপনি বেশ কিছু এক্সর্টা সুবিধা পাবেন যা একটি ওয়েবসাইটের জন্যে খুবই প্রয়োজন।

আপনার ওয়েবসাইট দ্রুত লোড হবে

ওয়েবসাইট দ্রুত লোড হওয়া একটি গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন র‍্যাংকিং ফ্যাক্টর। আপনার ওয়েবসাইট লোড হতে বেশি সময় নিলে একদিকে আপনি যেমন ভিজিটর হারাবেন, অন্যদিকে সার্চ ইঞ্জিন, বিশেষ করে গুগল আপনার ওয়েবসাইটকে ধীরে ধীরে র‍্যাংক থেকে ফেলে দেবে।

অন্যদিকে ওয়ার্ডপ্রেস হোস্টিংয়ে সলিড স্টেট ড্রাইভ (SSD) থাকায়, ওয়ার্ডপ্রেস হোস্টিংয়ে থাকা ওয়েবসাইটগুলো অনেক দ্রুত লোড হয়। এমনকি, অন্যান্য টাইপের হোস্টিংয়ের তুলনায় কয়েক গুণ বেশি দ্রুততার সাথে ওয়েবসাইটের সব পেজই লোড হয়।

আপনার ওয়েবসাইট অনেক বেশি সিকিউরড্ হবে

সিকিউরিটি নিশ্চত করা সব ওয়েবসাইটের জন্যেই অপরিহার্য্য টার্ম। কারণ, ওয়েবসাইট যদি সিকিউরড্ না হয়, তবে যে কোন সময় আপনি আপনার ওয়েবসাইট হারাতে পারেন। একটি সাধারণ শেয়ার্ড হোস্টিং ওয়েবসাইট হোস্ট করলে আপনি ঠিক ততটুকু সিকিউরিটি পাবেন যতটুকু প্রায় ৯০% ওয়েবসাইট পেয়ে থাকে।

কিন্তু ওয়ার্ডপ্রেস হোস্টিং আপনার ওয়েবসাইটকে এর থেকে অনেক বেশি সিকিউরিটি প্রদান করে থাকে। এমনকি, আপনার অজান্তেই হোস্টিং থেকে আপনার ওয়েবসাইট প্রতিদিন স্ক্যান হবে এবং কোন সন্দেহজনক স্ক্রিপ্ট দেখলেই সেটি রিমুভ করে দেবে। তার ওপর, ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রোভাইডারদের কয়েক লেভেলের সিকিউরিটি থাকে। যেখানে সবগুলো লেবেল টপকিয়ে কারো পক্ষেই সিকিউরিটি ব্রেক করা সম্ভব হয় না।

আপনার ওয়েবসাইটের অটোমেটিক ব্যাক-আপ পাবেন

আপনার ওয়েবসাইটের ব্যাক-আপ থাকা আপনার জন্যে শান্তি দায়ক ঘুমের উপকরণ হবে। কারণ, কোন অঘটন ঘটলেই, আপনি ব্যাক-আপ আফলোড করে দিয়ে অযাছিত দূর্ঘটনা প্রতিরোধ করতে পারবেন।

প্রতিটি ওয়ার্ডপ্রেস হোস্টিংয়েই অটোমেটিক ব্যাক-আপ সিস্টেম থাকে। কাজেই, ব্যাক-আপ নিয়ে আপনাকে মোটেও চিন্তা করতে হবে না। সি-প্যানেল ঢুকলেই আপনি প্রতি দিনের ব্যাক-আপ দেখতে পাবেন।

কোর ফাইল, থিম ও প্লাগিনের অটো আফডেট পাবেন

ওয়ার্ডপ্রেসের কোর ফাইল এবং থিম ও প্লাগিনগুলি প্রতিনিয়তই আফডেট চেয়ে থাকে। ম্যানুয়াল্লি আফডেট করতে গিয়ে অনেকেই সাইটের ফাংশনালিটিতে প্রব্লেম তৈরি করে ফেলেন।

কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেস হোস্টিং ব্যবহার করেন, তবে আপনাকে ম্যানুয়াল্লি আফডেট দিতে হবে না। কারণ, হোস্টিং থেকেই এগুলো অটোমেটিক আফডেট নিয়ে নেয়, যদিও আপনার নিজেকেও সতর্ক থাকতে হয়।

অসাধারণ কাস্টোমার সাপোর্ট পাবেন

ওয়ার্ডপ্রেস হোস্টিং যেহেতু অনেক দামি, তাই হোস্টিং প্রোভাইডারের কাছে কাস্টোমার হিসেবে আপনিও অনেক দামি। আর ওয়ার্ডপ্রেস হোস্টিং ব্যবহারকারী অনেক দ্রুত, অন্তত সাধারণ হোস্টিং ব্যবহারকারীদের আগেই সাপোর্ট পেয়ে থাকে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.