প্রোপাগেশন ডিলে(propagation delay)কি?

যদি এক কথায় উত্তর দিতে চাই তাহলে তাহলে বলতে পারি কোন লজিক গেইট বা বর্তনীতে সংকেত প্রবাহের জন্য যে সময়ের দরকার হয়, তাকে Propagation delay বলে।

আসুন একটু বিস্তারিত জেনে নিই

ওয়েবসাইটের ঠিকানাটিই একটি DNS(Domain Name Server। ইন্টারনেট প্রদানকারী সংস্থার কাছে বিশ্বের বিভিন্ন ডোমেইন নাম এবং তার DNS তথ্য জমা থাকে। আর এই প্রক্রিয়াটি দ্রুত করার জন্য তারা কেশ মেমরিতে এই তথ্য জমা রাখে। আপনি যখন আপনার ডোমেইন নাম লিখে দেন তখন আপনার ওয়েব হোস্টের আইপি ঠিকানাটি প্রদান করে এবং সার্ভারে আপনার ডোমেইনের জন্য সংরক্ষিত ফোল্ডারে প্রবেশ করে।

সেই ফোল্ডারে index.html বা default.html বা index.php বা default.php ইত্যাদি ফাইল অনুসন্ধান করে। আর এই স্ক্রিপ্টগুলো সার্ভারে প্রসেসিং হয়ে আপনার জন্য সুনির্দিষ্ট ওয়েবসাইটটি প্রদর্শন করে ।

মুহুর্তের মধ্যেই ওয়েবসাইটটি হাজির করার জন্য আইএসপিগুলো আপনার জন্য বেশ কয়েটি কাজ মুহুর্তের মধ্যেই করে ফেলেে। তার মধ্যে এটি হলো DNS তথ্যগুলো তাদের ক্যাশ মেমরিতে সংরক্ষণ করে। এক এক আইএসপি এক এক সময় পর পর ক্যাশ মেমরি তথ্য গুলো আপডেট করে।


সার্ভার পরিবর্তনের জন্য সাধারনত ডিএনএস পরিবর্তন করার দরকার পরে। আর তখনই সাথে সাথে ওয়েবসাইটটি প্রদর্শিত না হয়ে আইএসপিগুলো আপনার ডোমেনকে আগের সার্ভারের আইপিতে নিয়ে যেতে পারে তখন হয় নানান ধরণের সমস্যা। কেউ কেউ আপনার ওয়েবসাইট দেখতে পায় আবার কেউ কেউ দেখতে পায় না বা আগের সার্ভারে অবস্থিত ফাইল্গুলো দেখতে পায়।এই সময়ের মধ্যে যে বিলম্ব হয় তাকে বলে প্রোপাগেশন ডিলে(propagation delay)

Propagation delay


প্রচারের বিলম্ব, প্রতীকী টিপিডি, একটি ডিজিটাল সিগন্যালের জন্য একটি যুক্তিযুক্ত গেটের ইনপুট থেকে আউটপুট পর্যন্ত ভ্রমণের সময়। এটি মাইক্রোসেকেন্ড (μs), ন্যানোসেকেন্ড (এনএস), বা পিকোজেকেন্ড (পিএস), যেখানে 1 μs = 10-6 s, 1 ns = 10-9 s, এবং 1 ps = 10-12 s মধ্যে পরিমাপ করা হয়।

একটি ইন্টিগ্রেটেড সার্কিট (আইসি) লজিক গেট জন্য প্রসারণ বিলম্বের প্রতিটি ইনপুট জন্য ভিন্ন হতে পারে। যদি অন্যান্য সমস্ত উপাদান ধ্রুবক থাকে তবে অভ্যন্তরীণ সার্কিট্রি জটিলতার জটিলতার কারণে একটি লজিক গেট আইসিতে গড় বিস্তার বিলম্ব ঘটে। কিছু আইসি প্রযুক্তির অন্যদের তুলনায় সমানভাবে tpd মান আছে, এবং “ধীর” বলে মনে করা হয়।

প্রচারের বিলম্ব গুরুত্বপূর্ণ কারণ এটি একটি ডিজিটাল ডিভাইস, যেমন একটি কম্পিউটার, পরিচালনা করতে পারে এমন গতিতে সরাসরি প্রভাব ফেলে। এটি মেমরি চিপস এবং মাইক্রোপ্রসেসর গুলির ক্ষেত্রে সত্য।

একটি যোগাযোগ ব্যবস্থায়, প্রচারের বিলম্ব উৎস থেকে একটি সংকেত পাঠায় এবং গন্তব্য এ সংকেত আগমনের মধ্যে সময়ের পার্থ্যক্যকে বোঝায়। এটি জিওস্টেশন-স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেমগুলিতে প্রায় 0.25 সেকেন্ড পর্যন্ত স্থানীয় এলাকার নেটওয়ার্কে (LANs) কয়েকটি ন্যানোসেকেন্ড বা মাইক্রোসেকেন্ডের মধ্যে থাকতে পারে। প্যাকেটগুলি ল্যান্ড-ভিত্তিক তারগুলি এবং ইন্টারনেটের নোডের মাধ্যমে তাদের পথ তৈরি করার জন্য প্রয়োজনীয় সময়ের ফলস্বরূপ অতিরিক্ত প্রচারের বিলম্ব ঘটে।

এর জন্য আপনার যা করনীয়ঃ

  • ডোমেইন কেনার সময়ই ওয়েব হোস্টের নেমসার্ভার দিয়ে কেনা।
  • ফাইল ট্রান্সফারের পর তিন দিন পর্যন্ত আগের সার্ভারে ফাইলগুলো রেখে দেওয়া
  • ৩/৪ দিন পর পুরনো ফাইল মুছে দেওয়া।

তাহলে হোস্টিং একাউন্ট তৈরীর সাথে সাথে সার্ভারের সাথে সংযুক্ত হয়ে যাবে।
ওয়েব সার্ভার পরিবর্তনের সময় আপডেট বন্ধ রাখা এবং আগের সার্ভারের মেয়াদ শেষের আগেই সার্ভার পরিবর্তন করে নেওয়া। করান অধিকাংশ আইএসপিগুলো ১২ থেকে ৭২ ঘন্টা পর পর তাদের ক্যাশ রি-বিল্ড করে।

হোস্টিং জগতে সবচেয়ে কম মুল্যে  SSD  হোস্টিং  দিচ্ছে   স্যাট হোস্ট

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com   

সার্ভার কি?   

ওয়েব হোস্টিং- কি?

 ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?

ডেডিকেটেড সার্ভার কি?

 রিসেলার হোস্টিং  কি?

 ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং?

 উইনডোজ এবং লিনাক্স হোস্টিং?

স্যাট একাডেমি ব্লগে পাবলিশ এর জন্য আপনার যেকোনো লেখা পাঠাতে আমাদের ই্মেইল করুন info@sattit.com

অথবা এখানে ক্লিক করে সরাসরি পোস্ট করুন। আপনার লেখা রিভিউ শেষে পাবলিশ করা হবে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.