ব্যান্ডউইথ কি?

হোস্টিং এর ব্যান্ডউইথ হলো আপনার ওয়েবসাইট অর্থাৎ আপনার ওয়েবসাইটের ভিজিটর এবং আপনার যে ইন্টারনেট সংযোগ রয়েছে তার মাঝে ডাটা ট্রান্সফার (Data Transfer)। একটা ওয়েবসাইট তৈরি করার জন্য কম্পিউটার হার্ড-ডিস্ক এর ন্যায় হোস্টিং স্পেস যেমন প্রয়োজন হয়, তেমনি ওয়েবসাইট অনলাইনে দৃশ্যমান অর্থাৎ ভিজিটর ভিজিট করলে যাতে ওয়েবসাইট দেখতে পায়, সে জন্য প্রয়োজন হয় হোস্টিং এর ব্যান্ডউইথের। সুতরাং বলা যায়, হোস্টিং ব্যান্ডউইথ ছাড়া একটি ওয়েবসাইট চলমান (Running) থাকবে না।

মনে করুন আপনি ১ গেগাবাইট অর্থাৎ ১০২৪ মেগাবাইট ডাটা ক্রয় করলেন। মডেম চালু করার পরপরই সর্বপ্রথম যেকোনো একটি নির্দিষ্ট ওয়েবসাইট ।যেমনঃ www.satthost.com ভিজিট করলেন। ভিজিট করার পর কতটুকু মেগাবাইট অবশিষ্ট আছে সেটি পরীক্ষা করার পর দেখলেন ১ মেগাবাইট ডাটা খরচ হয়েছে, অর্থাৎ এখনও ১০২৩ মেগাবাইট ডাটা অবশিষ্ট রয়েছে। এখানে বলা যায়, উক্ত ওয়েবসাইটের হোস্টিং ব্যান্ডউইথ থেক ১ মেগাবাইট ডাটা আপনি ভিজিট করার জন্য খরচ হয়ে গেল।

তাহলে কি ব্যান্ডউইথ বেশি থাকা মানেই বেশি ভিজিটর ওয়েবসাইট ভিজিট করতে পারবে? বিষয়টি অনেকটা এরকমই বলা যায়। এই বিষয়টি একটি উদাহরণ দ্বারা আরো ভালভাবে পরিষ্কার হওয়া যাক –

আমরা বিভিন্ন রেস্তোরায় সাধারণত যেয়ে থাকি। বড় কোনো রেস্তোরায় অনেক বেশি মানুষের একসাথে বসে খাওয়ার সুযোগ থাকে, অর্থাৎ যেমন রেস্তোরার সীমানা বড় হয়, তেমনি টেবিল সংখ্যাও অনেক থাকে এবং টেবিলগুলোও মোটামুটি বড় হয়। এখানে টেবিল বড় হলে বেশি মানুষ একসাথে বসে খাওয়ার সুযোগ পায়। হোস্টিং ব্যান্ডউইথ এর বিষয়টি রেস্তোরার টেবিলের সাথে তুলনা করা যায়। যেমন এখানে টেবিলে বড় হলে এবং বেশি হলে বেশিসংখ্যক মানুষ একসাথে বসে যেমন খাওয়ার সুযোগ পায়, তেমনি হোস্টিং ব্যান্ডউইথ বেশি হলে আপনার ওয়েবসাইট বেশিসংখ্যক মানুষ ভিজিট করতে পারবে।

সাধারণত প্রতিটি হোস্টিং কোম্পানি এই হোস্টিং ব্যান্ডউইথ এর লিমিটেশন (Limitation) অনুযায়ী ভিন্ন ধরণের প্যাকেজ প্রদান করে থাকে। আমাদের হোস্টিং কোম্পানি  http://www.satthost.com বিভিন্ন ধরণের সাশ্রয়ী মূল্যের হোস্টিং প্যাকেজ প্রদান করে থাকে।

পরবর্তী পোস্টে আপনাদের সাথে আলোচনা করব কিভাবে হোস্টিং ব্যান্ডউইথ গনণা করতে হয়। এতে করে আপনার ওয়েবসাইট শুরু করার জন্য প্রথম দিকে কতটুকু হোস্টিং ব্যান্ডউইথ নেওয়া উচিৎ হবে সে বিষয়ে অবগত হতে পারবেন।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.