SSL Certificate কি?

স্যাট একাডেমি ব্লগে আপনাকে স্বাগতম!! এই পর্বে আমরা ডোমেইন হোস্টিং এর SSL সম্পর্কে বিস্তারিত জানব।

 SSL (Secure Sockets Layer) Certificate হলো একটি Digital Certificate যা Web Browser এবং Web Server  এর মধ্যে একটি Encrypted Secure Connection তৈরি করে আপনার এবং আপনার Customer দের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করে।

SSL সার্টিফিকেটের উদাহরণ

এই SSL Certificate সাধারণত ওয়েব পেজে Install করা হয়।যা ব্যবহারকারীর সংবেদনশীল তথ্য যেমন, Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) নিরাপদে রাখে।

সাধারণত, সেসব ওয়েবসাইটে ‍SSL Certificate আছে যেসব Site Address বা URL এর শুরুতে https:// থাকবে।। আর যে সব সাইটে URL এর শুরুতে http:// দেখবেন সে সব সাইটে SSL Certificate দেয়া নাই। এমন সাইটে কেনা-কাটা করা নিরাপদ নয়।

এসএসএল (SSL) এর অর্থ SECURE SOCKETS LAYER , ওয়েবসাইটে ক্রেতার তথ্য সুরক্ষিত রাখার একটি ভাগ কিংবা স্তর বলা যেতে পারে এই এসএসএল’কে । SSL ইন্টারনেট মাধ্যমে প্রেরিত সকল তথ্য কিংবা ডাটাকে সুরক্ষিত রাখে এবং ক্রেতা কিংবা সেই ওয়েবসাইট থেকে সেবা গ্রহণকারীকে সকল তথ্য নিরাপদ রাখে ।

একটি ওয়েবসাইট কিংবা ই-কমার্স সাইটে SSL এর সার্টিফিকেট এর কথা যখন উল্লেখ থাকবে তখন ক্রেতা সেই সাইট থেকে প্রোডাক্ট অনলাইনের মাধ্যমে কিনতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবে । কারণ ক্রেতা জানবে এই সাইট থেকে প্রোডাক্ট কেনা তার জন্যে আর্থিকভাবে অধিক নিরাপদ । ক্রেতা অনলাইনে প্রোডাক্ট কেনার সময় যে অনলাইন পেমেন্ট কার্ড ব্যবহার করে সেই কার্ডের নাম্বার, secure code ব্যবহার করতে হয় সেই কেনাকাটার ওয়েবসাইটে । SSL সার্টিফিকেট চিহ্ন থাকলে অনলাইন সাইটটিতে তখন ক্রেতা তার কার্ড ব্যবহার করতে নিরাপদ মনে করে । এতে করে তার কার্ডের তথ্য প্রাইভেট কিংবা ব্যক্তিগতভাবেই সেই সাইটে সংরক্ষিত থাকে । ক্রেতা প্রোডাক্ট কিনতে তখন অনেক স্বাচ্ছন্দ্যবোধ করে।


আপনারা দেখে থাকবেন, আপনারা যা নতুন একটি ওয়েবসাইট তৈরি করেন তখন আপনাদের ওয়েবসাইটে “HTTPS” থাকে না বা থাকলেও সাইট টির এড্রেস এর পাশে রেড এলার্ট দেখায় । এর কারণ হচ্ছে, আপনার সাইট এ SSL ইন্সটল করা নেই । আপনি যদি আপনার হোস্টিং প্রোভাইডার বা আপনি নিজেই SSL কিনে আপনার সাইটে সেট আপ করেন তবে আপনার সাইটের এড্রেস বারের পাশে গ্রীন আইকন দেখাবে!

বর্তমানে অনেক ফ্রী SSL পাওয়া যাচ্ছে । আবার, কোনো কোনো হোস্টিং প্রোভাইডার বা কোম্পানি হোস্টিং এর সাথে SSL ফ্রী দিয়ে থাকে।

SSL সার্টিফিকেট কেনো ব্যাবহার করবো?

SSL সার্টিফিকেট কি? কি কাজে লাগে এবং কিভাবে পাবো?
Example Image Of SSL Certificate

SSL সার্টিফিকেট ব্যবহার করার অনেক গুলো কারণ রয়েছে । আপনি যদি বড় কোনো অনলাইন শপিং কোম্পানি শুরু করতে চান । তাহলে আপনার কোম্পানির যা থাকা দরকার তা রাখেন কিন্তু আপনার ওয়েবসাইটে SSL না থাকে, সে ক্ষেত্রে আপনার সকল কষ্ট বৃথা । পরে যদি আপনি SSL না সেটাপ করেন । শেষে দেখা গেলো, কোনো কাস্টোমার আপনার কোম্পানি কে বিশ্বাস করছেনা । এর কারণ হচ্ছে, SSL এমন একটি সার্টিফিকেট যেখানে ভিজিটরদের সকল গোপনীয় তথ্যের নিরাপত্তা থাকে । বিশ্বাসের সাথে বিভিন্ন পেমেন্ট কার্ড ব্যবহার করতে পারে । SSL না থাকলে তাদের গুরুত্বপূর্ণ তথ্যাবলী কেউ সহজেই হাতিয়ে নিতে পারে । এজন্য, কাস্টোমার রা SSL বিহীন কোনো সাইট বা কোম্পানি কে বিশ্বাস করেনা । মোট কথায় SSL আপনার ওয়েবসাইট কে ভিজিটর দের কাছে বিশ্বাস যোগ্য করে তোলে ।

আমরা ভাল হোস্টিং প্রভাইডারের কাছে ওয়েবসাইট হোস্ট করার পরামর্শ দিয়ে থাকি। এছাড়া ও  বিস্তারিত ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে নিচের লিঙ্কগুলো ভিজিট করতে পারেন।

হোস্টিং জগতে সবচেয়ে কম মুল্যে  SSD  হোস্টিং  দিচ্ছে   স্যাট হোস্ট

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com

সার্ভার কি?   

ওয়েব হোস্টিং- কি?

 ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?

ডেডিকেটেড সার্ভার কি?

 রিসেলার হোস্টিং  কি?

 ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং?

 উইনডোজ এবং লিনাক্স হোস্টিং?

স্যাট একাডেমি ব্লগে পাবলিশ এর জন্য আপনার যেকোনো লেখা পাঠাতে আমাদের ই্মেইল করুন info@sattit.com

অথবা এখানে ক্লিক করে সরাসরি পোস্ট করুন। আপনার লেখা রিভিউ শেষে পাবলিশ করা হবে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.