ভিপিএস (VPS) হোস্টিং কি?

ভারচুয়াল প্রাইভেট সার্ভার/ ভিপিএস হোস্টিংঃ

ভিপিএস (VPS) হল,ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (virtual private server)। একটা  ডেডিকেটেট সার্ভারকে ভার্চুয়ালাইজেশন সফটওয়্যারের মাধ্যমে একাধিক ভাগে ভাগ করে নোড (slice/node) তৈরী করা হয় । এই একেকটা নোড একেকটা ইন্ডিপেন্ডেট সার্ভারের মত কাজ করে ।

আর একেই ভিপিএস বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভার বলা হয় ।ভিপিএস ডেডিকেটেট সার্ভারের মতই অপারেটিং সিস্টেমে রান হয়ে থাকে , এবং ডেডিকেটেট সার্ভারের ন্যায় ইউজার কন্ট্রোল থাকে , এবং ক্লায়েনেট নিজের স্বাধীন মত সফটওয়্যার ইউজ করতে পারে । ভিপিএস সার্ভার ডেডিকেটেড সার্ভারের থেকে প্রাইজ কম হয়ে থাকে ।

এবং ভিপিএসে যেহেতু একটি ফিজিক্যাল হার্ডওয়ার ভাগ করে ইউজ হয়ে থাকে সেহেতু ভিপিএস এর তুলনায় ডেডিকেটেড সার্ভারের পারফর্মেন্স ভাল হবে । মূলত অধিক রিসোর্স এর অন্য ডেডিকেটেড সার্ভার ইউজ করা হয় এবং অপেক্ষাকৃত কম রিসোর্স এর জন্য ভিপিএস সার্ভার ইউজ কয়া হয় ।

একটি ভিপিএস এর উদাহরন দেখা যাক ,

  • ৫০ জিবি ডিস্ক স্পেস
  • ১০০০ জিবি ব্যান্ডউইথ
  • ২ কোর সিপিইউ
  • ১ টি আইপি
  • আপটাইম গ্যারান্টি ৯৯.৯৯%

 ধরুন একটা ডেডিকেটেড সার্ভার এর ডিস্ক স্পেস ৫০০ জিবি এবং ব্যান্ডউইথ ৫০০০ জিবি। এখন এই সার্ভার টাকে ১০ ভাগে সমান ভাবে ভাগ করলাম। তাহলে এক এক ভাগে ডিস্ক স্পেস ৫০ জিবি এবং ব্যান্ডউইথ ৫০০ জিবি করে পড়লো।

এই এক একটা ভাগ কে বলা হয় ভার্চুয়াল সার্ভার। তাহলে পুরো সার্ভার তা ১০ জন ইউজার ব্যবহার করলে আপনি ১০ জনের ১ জন। ১০০০ জনের ১ জন হয়ে আপনি শেয়ারড হোস্টিং এ যে সুযোগ সুবিধা পেতেন, ১০ জনের ১ জন হয়ে ডেফিনিটলি আপনি অনেক বেশি সুবিধা পাচ্ছেন।

আপনার কাছে ভিপিএস এর রুট কন্ট্রোল প্যানেল থাকায় আপনার ওয়েবসাইট এর সিকিউরিটি শেয়ার্ড হোস্টিং এর তুলনায় অনেক ভালভাবে মেইনটেইন করতে পারবেন।


অধিক পরিমান ব্যান্ডউইথ ব্যবহারের সুযোগ থাকায় আগের থেকে অনেক বেশি ভিজিটর আপনার ওয়েবসাইট এ ডাউনটাইম ছাড়া প্রবেশ করতে পারবে। রিসোর্স বেশি থাকার কারনে ভিপিএস এর দাম ও তুলনামুলক ভাবে একটু বেশি।

স্যাট হোস্ট এর ভিপিএস হোস্টিং এ আপনি পাচ্ছেন রেইড প্রোটেক্টেড এসএসডি স্টোরেজ সুবিধা ও সাথে ডিডস প্রোটেকশন একদম ফ্রী। এছাড়াও আছে ফুল রুট একসেস সুবিধা। আপনি নিজেই সরাসরি সার্ভার সেটআপ, কনফিগ, ফিচার এডিট, সার্ভার রিবুট/অফ করতে পারবেন। এছাড়াও থাকছে অধিক ব্যান্ডউইথ ও ১টা ডেডিকেটেড আইপি। এছাড়াও পরবর্তিতে যেকোন সময় পাচ্ছেন প্যাকেজ আপগ্রেড করার সুযোগ।

ভিপিএস এর ধরন

আপনার ভিপিএস সার্ভিস হোস্টিং প্রতিষ্ঠানের উপর নির্ভর করে। CPU, Ram কিন্তু সমানভাবে ভাগ নাও হতে পারে। তিন ধরেনের অধিকার পেতে পারেন ভিপিএসএ-
Un-Managed: আপনাকে দেওয়া সফ্টওয়্যার ব্যবহার করা ও সেই মতো পরিচালনা করা।
Semi-Managed: স্ট্যান্ডার্ড সফটওয়্যার হোস্টিং প্রতিষ্ঠান নিয়ন্ত্রন করবে এবং কাস্টম কিছু সফট হোস্টিং ক্রেতা পরিচালনা করতে পারবে।
Fully-Managed: সফটওয়্যার নিজেরাই সেটআপ করা যাবে।

আমরা ভাল হোস্টিং প্রভাইডারের কাছে আমাদের ওয়েবসাইট হোস্ট করার পরামর্শ দিয়ে থাকি। এছাড়া ও  বিস্তারিত ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে নিচের লিঙ্কগুলো ভিজিট করতে পারেন।

হোস্টিং জগতে সবচেয়ে কম মুল্যে  SSD  হোস্টিং  দিচ্ছে   স্যাট হোস্ট

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com   

সার্ভার কি?   

ওয়েব  হোস্টিং কি?

ওয়েব হোস্টিং কি?

 ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?

ডেডিকেটেড সার্ভার কি?

 রিসেলার হোস্টিং  কি?

 ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং?

 উইনডোজ এবং লিনাক্স হোস্টিং?

স্যাট একাডেমি ব্লগে পাবলিশ এর জন্য আপনার যেকোনো লেখা পাঠাতে আমাদের ই্মেইল করুন info@sattit.com

অথবা এখানে ক্লিক করে সরাসরি পোস্ট করুন। আপনার লেখা রিভিউ শেষে পাবলিশ করা হবে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.