উচিত অনুচিতের ১০ টি তালিকা

১। কেউ যদি মোবাইলে কোনো ছবি দেখায়, আপনার উচিত সেই ছবিটাই শুধু দেখা, আশেপাশে Swipe না করা। কারন, আপনি জানেন না সেখানে কি থাকতে পারে।

২। কারো থেকে ধার নিলে নির্দিষ্ট সময়ের আগেই বা তার চাওয়ার আগেই শোধ দিতে চেষ্টা করুন। এটা আপনার সততা এবং চরিত্রের অনেক কিছু মিন করে।

৩। কেউ ট্রীট দিতে চাইলে মেনু কার্ডটা তার দিকেই দিন, তাকেই চয়েস করতে দিন, হাভাতের মত সবচেয়ে দামী খাবারটা অর্ডার করে বসবেন না। যা আপনি নিজের টাকায় খেতে পারার ক্ষমতা/ ইচ্ছা রাখেন না।

৪। কারো কথার মাঝখানে বাঁ হাত ঢুকিয়ে কথা না বলাটা অনেক বড় ভদ্রতা।

৫। কেউ সাহায্য করলে তাকে ধন্যবাদ দিতে ভুলবেন না, সেটা রিক্সাওয়ালা হলেও। ধন্যবাদ দিতে পয়সা লাগে না।

৬। কাউকে টানা দুইবারের বেশি ফোন করবেন না, যদি সে পিক না করে বুঝে নিন সে আরো গুরুত্বপূর্ন কিছুতে ব্যস্ত, অথবা ফোনের আশেপাশে অনুপস্থিত।

৭। কাউকে তুই তুকারি করবেন না, তা সে যেই হোক,হকারকে বা রিক্সাওয়ালাকে তুই তুকারি করে গায়ে হাত তুললে কারো কাছে আপনার মর্যাদা বাড়বে ভাববেন না। ওরা আপনার বাবার টাকায় খায় না, পরেও না। নিজের অধিকার বুঝে কথা বলুন, নিজেকে সম্মান করুন।

৮। অনেকদিন পর কারো সাথে দেখা হলে সে বলতে না চাইলে তার বর্তমান অবস্থা, বেতন, ইনকাম জিজ্ঞাসা করবেন না, ভালো মন্দতেই শেষ করুন, অথবা সম্পর্ক বুঝে কথা বলুন।

৯। আমার হ্যান আছে ত্যান আছে বলে নিজেকে বা নিজের জিনিস নিয়ে শো-অফ করবেন না, পারলে জ্ঞান বুদ্ধি নিয়ে শো-অফ করুন।

১০। এবং সর্বশেষে, একজনের গোপন কথা রসিয়ে রসিয়ে অন্য জনকে বলবে না ফুলিয়ে ফাপিয়ে আরেকজনের সাথে বলবেন না… এটা আপনার “চামার” মন মানসিকতাই প্রকাশ করে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.