শেয়ার্ড Vs ভিপিএস VS ডেডিকেটেড হোস্টিং

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com

শেয়ার্ড হোস্টিং

শেয়ার্ড হোস্টিং  একধরনের ওয়েব হোস্টিং সেবা যেখানে অনেক গুলো ওয়েব সাইট একটি সার্ভারে কানেক্ট থাকে এবং প্রত্যেক ওয়েব সাইট একটি অন্যটির থেকে আলাদা আকারে থাকবে ।  হোস্টিং প্রোভাইডার তাদের সার্ভার থেকে আপনাকে প্যাকেজ আকারে কিছু যায়গা দিবে  , যেখানে আপনি আপনার ওয়েব সাইট হোস্ট করতে পারবেন । শেয়ার্ড হোস্টিং  এ  সীমাবদ্ধতা থাকবে , প্রোভাইডারের দেয়া প্যাকেজ অনুযায়ী আপনাকে সেবা নিতে হবে , প্রোভাইডারের দেয়া ফিচারই আপনাকে ইউজ করতে হবে ।

একটি শেয়ার্ড হোস্টিং এর প্যাকেজ এরকম হতে পারে

  • ১ জিবি ডিস্ক স্পেস
  • ২০ জিবি ব্যান্ডউইথ
  • ৫০ টি ইমেইল
  • ৫০ টি এডঅন ডোমেইন
  • ৫০ টি ডেটাবেস
  • আপটাইম গ্যারান্টি ৯৯.৯৯%

অনেক ওয়েবসাইট মালিক রয়েছে যারা সহজে পরিচালিত এবং সাশ্রয়ী মূল্যের সহজ কারণের জন্য ভাগ করা হোস্টিং পরিসেবাগুলি ব্যবহার করতে পছন্দ করে। হোস্টিং পরিসেবা সরবরাহকারী সার্ভার রক্ষণাবেক্ষণের যত্ন নেবে, তাই ওয়েব মালিকদের কেবল তাদের সাইটে ফোকাস করতে হবে।

তবে, মাঝে মাঝে ভাগ করা সংস্থানগুলি অপ্রত্যাশিত পরিস্থিতিতে থাকতে পারে, যেমন একটি ওয়েবসাইট ওভারলোড করা এবং সেই সার্ভারে সমস্ত সংস্থানকে হগিং করে। হোস্টিং কোম্পানী এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এটি তার সাথে হোস্ট করা অন্যান্য ওয়েবসাইটের কর্মক্ষমতা প্রভাবিত করবে।

 শেয়ার্ড হোস্টিং প্রদানকারী বিস্বস্ত প্রতিষ্ঠান : www.satthost.com

ভিপিএস হোস্টিং

VPS হোস্টিং আপনি একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স বাস করছেন। এর মানে হল যে অন্য লোকেরা একই বিল্ডিংয়ে বাস করছে, কিন্তু আপনার নিজস্ব নিরাপদ অ্যাপার্টমেন্ট রয়েছে। আপনি একটি ঘরে বসবাসের তুলনায় আরো রুম পেতে এবং সীমাবদ্ধতা কম হবে। এর অর্থ হল যে যদি আপনার প্রতিবেশী অসৎ আচরণ করে তবে বিল্ডিংয়ের মালিকের সমস্যা আপনার নয়।

একইভাবে, ভিপিএসের ক্ষেত্রে, একই সার্ভার ব্যবহার করে এমন অনেক ব্যবহারকারী রয়েছে তবে তারা একে অপরের থেকে বিচ্ছিন্ন। এর মানে হল যে কেউ অন্য কোন সংস্থান ব্যবহার করছে তা দ্বারা প্রভাবিত হবে। আপনি আপোস ছাড়া প্রয়োজন যে গতি এবং নিরাপত্তা পাবেন। এটি প্রায় একটি নিখুঁত দৃশ্য কারণ আপনি পরিষেবাদি ভাগ করে নেওয়া একটি ব্যক্তিগত সার্ভারের সুবিধা পাবেন।

ডেডিকেটেড হোস্টিং

ডেডিকেটেড সার্ভার হোস্টিং একটি বাড়ির মালিক হচ্ছে মত। আপনি যে কোনও সম্পত্তি আপনার পছন্দ অনুসারে সরাতে পারেন। যাইহোক, আপনি বন্ধকী এবং বিল যে ব্যয়বহুল হতে পারে জন্য দিতে হবে।

একইভাবে, একটি বাস্তব ডেডিকেটেড সার্ভারে, আপনি অন্য সার্ভারের জন্য অর্থ প্রদান করবেন যা অন্য কারো সাথে ভাগ করা হয় না। আপনি সমস্ত সেবার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ পাবেন। দুর্ভাগ্যবশত, এটি সবচেয়ে ব্যয়বহুল হোস্টিং বিকল্প এবং পরিচালনা করার জন্য কিছু প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন। এটি সাধারণত যারা বিশেষ পরিস্থিতিতে, সাধারণত অত্যন্ত উচ্চ ট্রাফিক এবং শক্ত নিরাপত্তা প্রয়োজনীয়তা সঙ্গে ওয়েবসাইট আছে দ্বারা ব্যবহৃত হয়।

আমরা ভাল হোস্টিং প্রভাইডারের কাছে আমাদের ওয়েবসাইট হোস্ট করার পরামর্শ দিয়ে থাকি। এছাড়া ও  বিস্তারিত ডোমেইন হোস্টিং সম্পর্কে জানতে নিচের লিঙ্কগুলো ভিজিট করতে পারেন।

হোস্টিং জগতে সবচেয়ে কম মুল্যে  SSD  হোস্টিং  দিচ্ছে   স্যাট হোস্ট

বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার কোম্পানি   www.satthost.com   

সার্ভার কি?   

ওয়েব হোস্টিং- কি?

 ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট  সার্ভার কি?

ডেডিকেটেড সার্ভার কি?

 রিসেলার হোস্টিং  কি?

 ম্যানেজড ও আনম্যানেজড হোস্টিং?

 উইনডোজ এবং লিনাক্স হোস্টিং?

স্যাট একাডেমি ব্লগে পাবলিশ এর জন্য আপনার যেকোনো লেখা পাঠাতে আমাদের ই্মেইল করুন info@sattit.com

অথবা এখানে ক্লিক করে সরাসরি পোস্ট করুন। আপনার লেখা রিভিউ শেষে পাবলিশ করা হবে।

You may also like...

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.